Advertisement
২১ জুন ২০২৪
Parveen Shaikh

প্যালেস্টাইনপন্থী পোস্টে ‘লাইক’, সেই ‘অপরাধে’ চাকরি গেল মুম্বইয়ের স্কুলের প্রধানশিক্ষিকার!

ইজ়রায়েলি হামলায় গাজ়ায় গণহত্যার প্রতিবাদ জানানো ফেসবুক পোস্ট সমর্থনের পরেই পরভিন শেখকে তলব করে ইস্তফা দিতে বলেছিলেন কর্তৃপক্ষ। কিন্তু তিনি রাজি না হওয়ায় বরখাস্ত করা হল।

পরভিন শেখ।

পরভিন শেখ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৮:৩৮
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার হামলায় প্যালেস্টাইনি নাগরিকদের মৃত্যুর প্রতিবাদ জানিয়ে ফেসবুকে একটি পোস্টে ‘লাইক’ দেওয়ার ‘অপরাধে’ তাঁকে ইস্তফা দিতে বলেছিলেন স্কুল কর্তৃপক্ষ! কিন্তু তাতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত বরখাস্ত করা হল মুম্বইয়ের সোমাইয়া স্কুলের প্রধানশিক্ষিকা (প্রিন্সিপাল) পরভিন শেখকে!

বিদ্যাবিহার এলাকার ওই স্কুল কর্তৃপক্ষ বরখাস্তের নোটিসে জানিয়েছেন, পরভিন সমাজমাধ্যমে ‘হামাসপন্থী’, ‘ইসলামপন্থী’ এবং ‘হিন্দুত্ববিরোধী’ লেখার প্রতি সমর্থন জানিয়েছেন। এক্স হ্যান্ডলে একটি পোস্টে স্কুল কর্তৃপক্ষ লিখেছেন, ‘‘পরভিনের ভাবনা আমাদের মূল্যবোধের পরিপন্থী এবং বিকৃত। আমরা উদ্বেগের সঙ্গে গভীর ভাবে বিবেচনার পরে তাঁর পরিষেবা আর গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি।’’

ইজ়রায়েলি হামলায় গাজ়ায় গণহত্যার প্রতিবাদ জানানোর ওই পোস্ট সমর্থনের পরেই পরভিনকে তলব করে ইস্তফা দিতে বলেছিলেন কর্তৃপক্ষ। কিন্তু গত সপ্তাহে ওই স্কুলের প্রিন্সিপাল জানিয়েছিলেন, তিনি কোনও অপরাধ করেননি। তাই ইস্তফা দেবেন না। তিনি বলেছিলেন, “আমি গণতান্ত্রিক ভারতের বাসিন্দা। আমার মতপ্রকাশের স্বাধীনতা রয়েছে।’’ কিন্তু তাঁর সেই যুক্তিতে সায় দিল না সোমাইয়া স্কুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE