• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাসিনা ও কাদেরই আওয়ামি নেতৃত্বে

hasina and qader
শেখ হাসিনা এবং ওবায়দুল কাদের।

বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগের সভাপতি পদে ফের নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধারণ সম্পাদক পদেও পুনর্নিবার্চিত হয়েছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দু’জনের বিরুদ্ধেই আর কোনও প্রতিদ্বন্দ্বী ছিলেন না। ঢাকার সুরাবর্দি উদ্যানে আওয়ামি লিগের দু’দিনের জাতীয় সম্মেলন ও কাউন্সিল শনিবার শেষ হয়েছে। বাংলাদেশের প্রতিটি প্রান্ত থেকে প্রায় ৫০ হাজার প্রতিনিধি এবং ৭ হাজার কাউন্সিলর যোগ দিয়েছিলেন শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দলটির ত্রিবার্ষিক এই সম্মেলনে।

এই নিয়ে টানা ন’বার দলের সভাপতি হিসেবে নির্বাচিত হলেন শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা। নির্বাচিত হওয়ার পরে তিনি বলেন, ‘‘টানা ৩৯টি বছর আওয়ামি লিগের সভাপতির দায়িত্বে রয়েছি। ৩৯ বছর হতে চলল। তাই একটু ছুটি দেবেন ভেবেছিলাম। পদে থাকি বা না-থাকি, এই দলই আমার পরিবার।’’ হাসিনা জানান, ৭৩ বছর বয়স হয়েছে তাঁর— কর্মীদের এটা ভুলে গেলে চলবে না। আগামী দিনে দলের নতুন নেতা নির্বাচন করতেই হবে। সংগঠনকে নিজের পায়ে দাঁড়াতে হবে।

স্বাস্থ্যের কারণে ওবায়দুল কাদেরের বদলে অন্য কাউকে সাধারণ সম্পাদক করা হতে পারে, এমন জল্পনা ছিল। কয়েক জনের নাম ঘোরাফেরা করছিল বাজারে। কিন্তু সভাপতি হাসিনা এ দিন তাঁর নামেই সিলমোহর দেওয়ার পরে আর কেউ প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে আসেননি। সভাপতি মণ্ডলী ও সম্পাদক মণ্ডলী নির্বাচনের ভার সভাপতির হাতেই তুলে দেয় সম্মেলন। প্রবীণ নেতাদের সঙ্গে আলোচনা করে হাসিনা সেই তালিকা তৈরি করেন। এই কাউন্সিলের স্লোগান ছিল, ‘শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে গড়তে সোনার দেশ, এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ।’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন