• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভিসা-মেয়াদ বাড়াতে সময় বাড়ল আবেদনের

main
ফাইল চিত্র।

 ভিসা নিয়ে সাময়িক স্বস্তি আমেরিকায় কর্মরত ভারতীয়দের। এইচ১বি ভিসার মেয়াদ বাড়ানোর আবেদনের জন্য  আরও ৬০ দিন সময় দিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। পাশাপাশি এ-ও জানানো হয়েছে, আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের জন্য যাঁরা গ্রিন কার্ডের আবেদন জানাতে চান তাঁরা আরও বাড়তি দু’মাস সময় পাবেন।

এইচ১বি ভিসা নিয়ে বহু ভারতীয়ই আমেরিকায় চাকরি করতে যান। স্কলারশিপ নিয়ে অনেকে গবেষণার কাজেও যান এই ভিসায়। এর নিয়ম অনুযায়ী, ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে কোনও কর্মীকে কোনও সংস্থা বরখাস্ত করলে ৬০ দিনের মধ্যে তাঁকে আর একটি চাকরি খুঁজে নিতে হবে। না হলে আমেরিকা ছাড়তে হবে। বিনা রোজগারে টানা ৬০ দিনের বেশি থাকা যায় না এই ভিসায়।    করোনাভাইরাস সংক্রমণের জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটে সে দেশে চাকরি হারাচ্ছেন বহু মানুষ। এই পরিস্থিতিতে নতুন চাকরি খুঁজে নেওয়াও অসম্ভব। এ দিকে, জুনে ভিসার মেয়াদ শেষ হচ্ছে অনেকেরই। কিন্তু আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকায় দেশে ফেরা অনিশ্চিত। এই নিয়ে আগেই প্রেসিডেন্টের কাছে জমা পড়া অনলাইন পিটিশনে সই করেছেন হাজার দশের অভিবাসী কর্মী।

এই অবস্থায় বিদেশি কর্মীদের খানিক স্বস্তি দিয়ে মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন বিষয়ক দফতর (ইউএসসিআইএস) শুক্রবার জানিয়েছে, এইচ১বি ভিসার মেয়াদ বাডানোর জন্য আবেদন জানিয়ে নথিপত্র জমা দেওয়ার জন্য অতিরিক্ত আরও ৬০ দিন সময় দেওয়া হবে। গ্রিনকার্ডের ক্ষেত্রেও একই ভাবে দু’মাস বাড়ানো হচ্ছে আবেদনের সময়। 

এক বিবৃতিতে ইউএসসিআইএস বলেছে, ‘‘আমাদের কর্মীসংখ্যা যাতে না কমে তার জন্য নানাবিধ ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভিবাসী কর্মীদর সুবিধার কথাও ভাবা হচ্ছে।’’

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন