• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চেনেন নিশ্চিত, কিন্তু বলতে পারবেন কি এটি কোন প্রাণী

Zebra
টিরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

পূর্ব আফ্রিকার কেনিয়ায় বিরলএক প্রাণীর দেখা পাওয়া গেল। দেখলে মনে হবে এটি জেব্রা। আবার গায়ের রং দেখে কারও মনে হতেই পারে এটি গাধা। কেনিয়ার মাসাই মারা ন্যাশনাল রিজার্ভে সদ্য জন্মেছে এই প্রাণীটি। নাম রাখা হয়েছে টিরা।

আসলে এটি একটি জেব্রা। তবে জেব্রা বললেই আমাদের চোখের সামনে যে ডোরাকাটা প্রাণীটির ছবি ভেসে ওঠে এটি তেমন নয়।যে ছবি প্রকাশ পেয়েছে সেখানে দেখা যাচ্ছে, শরীরের গঠন জেব্রার মতো হলেও, গায়ে সেই চেনা সাদা ডোরাকাটা নেই। বদলে রয়েছে, সাদা রঙের ফুটকি। আসলে জেব্রাটিডোরা দাগের বদলে সাদা ফুটকি নিয়ে জন্মেছে। এটি মেলানিজমের কারণে এমন হয়েছে। মেলানিজমের প্রভাবে কালো রং প্রধান্য পাওয়ায় সাদা ডোরার পরিমান কম দেখা যায়।

বিরল এই জেব্রা কেনিয়ার মাসাই মারা ন্যাশনাল রিজার্ভে প্রথম বার জন্মেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে আফ্রিকার অন্য প্রান্তে ফুটকিওয়ালাএমন জেব্রা আগে দেখা গিয়েছে।

আরও পড়ুন : হাঙরের মুখ থেকে সাঁতারুকে বাঁচিয়ে দিল ড্রোন

আরও পড়ুন : বাথরুমে লাইন এড়াতে অভিনব কায়দা লিন্ডসে লোহানের

 

জেব্রাটি প্রথম লক্ষ্য করেন, ফোটোগ্রাফার ও ট্যুরগাইড অ্যান্টনি টিরা। তিনি বলেন, ‘‘প্রথমে তিনি দেখে বুঝতেই পারিনি এটাকী! জেব্রার মতো দেখতে হলেও সেই চেনা সাদা ডোরা দাগ নেই।’’ পরে তিনি বুঝতে পারেন এটি বিরল জেব্রা। ১৪ সেপ্টেম্বর ফেসবুকে এই জেব্রার ছবি পোস্ট করে মাসাই মারা ওয়াইল্ড কনজার্ভেন্সিস অ্যাসোসিয়েশন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন