• সংবাদ সংস্থা

পিকাসোর আঁকা ছবির ‘মালিক’ হতে খরচ মাত্র ৮ হাজার টাকা!

Picasso
‘নেচার মোরতে’। ১পিকাসো১০০ইউরোস ডট কম ওয়েব সাইট থেকে নেওয়া ছবি

Advertisement

পাবলো পিকাসোর একটি ছবি আপনিও কিনতে পারেন, ন্যূনতম খরচ করতে হবে মাত্র ১০০ ইউরো। ভারতীয় মুদ্রায় যার দাম ৭ হাজার ৯৪৩ টাকা। সুযোগ যদি আসে, আপনার বাড়ির দেওয়ালেও ঝুলতে পারে পিকাসোর এই ‘নেচার মোরতে’। এই তৈলচিত্রে রয়েছে পিকাসোর নিজের হাতে সই ও তারিখ।

আফ্রিকার দারিদ্রতা দূরিকরণের কাজ করে চলেছে স্বেচ্ছাসেবী সংস্থা ‘কেয়ার’। প্যারিসের পিকাসো মিউজিয়াম স্বেচ্ছাসেবী সংগঠনটির জন্যঅর্থ সংগ্রহ করছে। সে জন্য তারা পিকাসোর ‘নেচার মোরতে’ বিক্রির ব্যবস্থা করেছে। তবে এটি আর পাঁচটি ছবি বিক্রি বা নিলামের মতো করে করা হচ্ছে না।

পিকাসোর এই ছবি পেতে গেলে, ‘১পিকাসো১০০ইউরোস ডট কম’ নামে একটি সাইটে গিয়ে যে কেউ টিকিট কিনতে পারেন। প্রতি টিকিটের দাম ১০০ ইউরো। একজন সর্বাধিক ৩০টি টিকিট নিতে পারেন, তার বেশি টিকিট পেতে গেল কর্তপক্ষকে ই-মেলে আবেদন করতে হবে। মঙ্গলবার প্যারিসে এই সাইটের উদ্বোধন করা হয়েছে। আগামী ছ’ জানুয়ারি প্যারিসে একটি লটারি হবে। তার মধ্যে যাঁরা এই টিকিট কিনবেন, তাঁদের মধ্যে একজন পাবেন পাবলো পিকাসোর নেচার মোরতে তৈলচিত্রটি।

আরও পড়ুন: ১০ বছর অজ্ঞাতবাসে থাকার পর সামনে এল ১০ ফুটের পাইথন!

এই তৈলচিত্রটি জন্মসূত্রে লেবাননের ধনকুবের ডেভিড নাহমদ-এর কাছে ছিল। তিনি এটি লটারির জন্য দিয়েছেন। লটারির টিকিট বিক্রি করে যে টাকা উঠবে তার থেকে ১০ লক্ষ ইউরো বা ভারতীয় মুদ্রায় প্রায় আট কোটি টাকা পাবেন ডেভিড। বাকি টাকা দান করে দেওয়া হবে স্বেচ্ছাসেবী সংস্থাটিকে।

আরও পড়ুন: এই পোশাক আটকে দেবে ছুরির মতো ধারলো হাঙরের দাঁতকেও

পিকাসো মিউজিয়াম মনে করছে প্রায় দু’ লক্ষ টিকিট বিক্রি হতে পারে। ফলে  টিকিট বিক্রি করে ভারতীয় মুদ্রায় উঠে আসতে পারে একশো ৫৮ কোটি ৮২ লক্ষ টাকা।

পিকাসো মিউজিয়ামের ডিরেক্টর লরেন্ট লে বন বলেছেন, “এই তৈলচিত্রটি মানুষকে চিন্তা করতে ও স্বপ্ন দেখতে শেখায়।”

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন