বিশ্ব উষ্ণায়নের জেরে দিনে দিনে বাড়ছে গরম। সেই গরম কতটা ভয়ঙ্কর হচ্ছে সম্প্রতি তার প্রমাণ মিলল আমেরিকার ন্যাশনাল ওয়েদার সার্ভিসের অফিসারদের করা অভিনব পরীক্ষায়। ওই পরীক্ষার দেখা গিয়েছে, রোদের মধ্যে দাঁড়িয়ে থাকা গাড়ির ভিতরে যে তাপ থাকে তাতে তৈরি করা যায় বিস্কুটও।

প্রবল দাবদাহে ইতিমধ্যে হাসফাঁস অবস্থা আমেরিকার বিস্তীর্ণ এলাকায়। সেই গরম থেকে সাধারণ মানুষ যাতে নিজেদের বাঁচিয়ে চলতে পারেন সে জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে সতর্কবার্তা দেওয়া হয়েছে ন্যাশনাল ওয়েদার সার্ভিসের তরফে। গরমের মাত্রা ঠিক কতটা তা বোঝানোর  জন্যই গত বৃহস্পতিবার গাড়ির মধ্যে বিস্কুট তৈরির এই পরীক্ষায় নামেন ওয়েদার সার্ভিসের অফিসাররা।

তীব্র তাপপ্রবাহের সময় আমেরিকার নাব্রাস্কা অঞ্চলে রোদের মধ্যে দাঁড়িয়ে ছিল একটি গাড়ি। পরীক্ষার জন্য সেই গাড়ির মধ্যে বিস্কুট তৈরির প্রাথমিক উপাদান ট্রে-র মধ্যে রেখে দেন ওয়েদার সার্ভিসের লোকেরা। তার পর চলে অপেক্ষা। মিনিট ৪৫ পর দেখা যায়, প্রচণ্ড গরমে ওই ট্রেতে তৈরি হয়ে গিয়েছে বিস্কুট।

এই ঘটনার ছবি নিজেদের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করেছে ন্যাশনাশ ওয়েদার সার্ভিস। তার পরই ভাইরাল হয়েছে সেই ছবিগুলি। আর এই ছবি দেখে নেটিজেনদের তো মাথায় হাত। 

 

আরও পড়ুন: আগুন থেকে বাঁচতে ১৯ তলা থেকে ‘স্পাইডারম্যানের’ মতো নেমে এলেন যুবক!

আরও পড়ুন: প্রতিবেশীর বাড়িতে ড্রোনে করে বাজি বর্ষণ! কারণ শুনলে চমকে যাবেন