একদিকে এক চিকিত্সকদের আন্দোলনে ব্যহত হয় পরিষেবা। অন্যদিকে আন্দোলনের মাঝেও যাতে রোগীর অসুবিধা না হয় তার রাস্তা করে দেওয়া। একদিকে কলকাতা, অন্যদিকে হংকং। কোথাও যেনএই দুই ছবির তুলনা চলে আসছে।

সম্প্রতি বন্দি প্রত্যার্পণ বিলের বিরুদ্ধে প্রায় ২০ লক্ষ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ করছেন হংকংয়ে। রবিবারবিক্ষোভ দেখানোর সময়ই একজন অসুস্থ হয়ে পড়েন। তাঁকে অ্যাম্বুল্যান্সে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। প্রতিবাদ চললেও কেউ যাতে চিকিত্সা থেকে বঞ্চিত না হন তার জন্য অ্যাম্বুল্যান্সের রাস্তা করে দিতে সুশৃঙ্খল ভাবে সরে যান বিক্ষোভকারীরা।

অ্যাম্বুল্যান্সের ভিড়ের মধ্যে দিয়ে বেরিয়ে আসার এই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। হংকংয়ের সাংসদ রেমন্ড চ্যানও এই ভিডিয়ো শেয়ার করেছেন।

 

 

হংকংয়ের প্রশাসনিক প্রধান ক্যারি লাম একটি বিল আনেন। সেখানে হংকংয়ের প্রত্যর্পণ আইন বদলের কথা বলা হয়। বিলে বলা হয়, অপরাধীদের বিচারে প্রয়োজন হলে তাদের চিনে পাঠানো যেতে পারে।  এর প্রতিবাদেই গর্জে উঠেছে গোটা হংকং। প্রতিবাদে মানুষের ঢল নেমে এসেছে রাস্তা, রেলস্টেশন, বাসস্ট্যান্ড সহ সব জায়গা ভরে ওঠে কালো কালো মাথায়।

আরও পড়ুন : ভারত-পাক ম্যাচে ধোনি কোহালিদের উজ্জীবিত করলেন পন্থ ও জিভা

আরও পড়ুন : ভক্তদের হাত থেকে দিশাকে উদ্ধার করলেন টাইগার

রবিবার বিল স্থগিত রাখার কথা ঘোষণা করেন ক্যারি। কিন্তু এবার তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে। রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ।