• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্বপ্ন দেখতে দেখতে নিজের রং পরিবর্তন করছে অক্টোপাস! দেখুন অবাক করা সেই ভিডিয়ো

Octopus
রং পরিবর্তন করছে অক্টোপাস। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

রং পরিবর্তনের কথা এলে সবার আগে যে প্রাণীটির কথা মাথায় আসে সে হল গিরগিটি। তবে গিরগিটি ছাড়াও পৃথিবীতে আরও একাধিক প্রাণী রয়েছে, যারা প্রয়োজন মতো নিজেদের রং পরিবর্তন করতে পারে। এর মধ্যে যেমন ব্যাঙ, প্রজাপতি, স্কুইড, মাছ, সিহর্স রয়েছে, তেমনই রয়েছে অক্টোপাসও। এমনই একটি অক্টোপাসের রং পরিবর্তন করার ভিডিয়ো ধার পড়ল সম্প্রতি।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস, অক্টোপাসদের নিয়ে একটি তথ্যচিত্রের জন্য এই ভিডিয়োটি রেকর্ড করেছে। সেটি প্রকাশ করা হয়েছে ইউটিউবে। ইউটিউব ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও এই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি অক্টোপাস নিজের রং পরিবর্তন করে চলেছে। কখনও সেটি সাদা হয়ে যাচ্ছে, কখনও সেটি গাঢ় ধারণ করছে।ক্ষণে ক্ষণে তার সেই রং পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছেন এক বিজ্ঞানী।

আরও পড়ুন: একা মহিলা পুলিশ অফিসারের তাড়া খেয়ে পালাচ্ছে দুষ্কৃতীরা, ভাইরাল ভিডিয়ো 

বিজ্ঞানী ডেভিড সিল মনে করছেন, আসলে অক্টোপাসটি স্বপ্ন দেখছিল। আর সেই স্বপ্নে, পরিস্থিতি যেমন পরিবর্তন হচ্ছিলনিজের রংও তেমন পরিবর্তন করছিল অক্টোপাসটি।

আরও পড়ুন: বিএমডাব্লিউ-র দামে বিক্রি হল একটি মাত্র কাঁকড়া!

অক্টোপাসটি কী স্বপ্ন দেখছিল সে সম্পর্কে একটি ধারণাও দিয়েছেন ডেভিড। অক্টোপাসটি সম্ভবত স্বপ্নেএকটি কাঁকড়া দেখতে পায়, তখনই তার রং পরিবর্তন শুরু হয়।প্রথমে অক্টোপাসের রং গাঢ় হয়ে যায়। এমনটা সাধারণত তখনই হয় যখন অক্টোপাস সমুদ্রের নীচ থেকে উপরের দিকে উঠতে থাকে। তারপর ফের তার রং পরিবর্তন হতে থাকে। মনে করা হচ্ছে তখন অক্টোপাসটি দেখছিল, কাঁকড়াটিকে খাওয়ার জন্য এগিয়ে যাচ্ছে সে। রং পরিবর্তন করছিল যাতে কাঁকড়াটি তাকে দেখতে না পায়।

দেখুন সেই ভিডিয়ো:

এই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই ভাইরাল হয়ে যায়। ভিডিয়োটি শুধু ইউটিউবেই প্রায় ৩০ লক্ষ বার দেখা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন