• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টিভিতে খবর পড়ছেন পৃথিবীর প্রথম রোবট মহিলা অ্যাঙ্কর!

Female robot anchor
বিশ্বের প্রথম মহিলা রোবট সংবাদ পাঠিকা। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

বেজিংয়ের বার্ষিক পার্লামেন্টারি অধিবেশনে অংশগ্রহণকারী প্রতিনিধিদের সম্পর্কে একটি সংবাদ উপস্থাপন করছেন সঞ্চালিকা। গোলাপি টপ, কানে ছোট্ট দুল। যত্নে কাটা ঘাড় অবধি মসৃণ চুল। অবিকল আর পাঁচটা সংবাদ চ্যানেলের সংবাদ পাঠিকার মতোই চেহারা। কিন্তু দেখতে একই রকম হলেও মানুষ নন ওই মহিলা। তিনি রোবট। রবিবার চিনের সিনহুয়া রাষ্ট্রীয় সংবাদ সংস্থার হয়ে সংবাদ পাঠ করে নজির গড়লেন বিশ্বের প্রথম মহিলা রোবট সংবাদ পাঠিকা।

কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা পরিচালিত এই মহিলা রোবট সংবাদ পাঠিকার নাম জিন জিয়াওমেং। ওই সংবাদ সংস্থারমহিলা নিউজ অ্যাঙ্কর কু মেং-এর দ্বারা অনুপ্রাণিত হয়ে জিন জিয়াওমেংকে তৈরি করা হয়েছে। রোবট সঞ্চালক হিসাবে জিন দ্বিতীয়। জিন জিয়াওমেংয়ের আগে তৈরি করা হয়েছিল কিউ মেংকে। তিনি ছিলেন পুরুষ সঞ্চালক। মানুষের মতোই দেখতে এই দুই রোবটই নির্মাণ করেছে জিনহুয়া এবং কারিগরি সংস্থা সগুই ইনকর্পোরেটেড।

কৃত্রিম বুদ্ধিমত্তার ভিত্তিতে খবর পড়ছেন এই অত্যাধুনিক রোবটরা ৷ কৃত্রিম বুদ্ধিমত্তা যাতে আরও বেশি করে ব্যবহার করা যায়, তার চেষ্টা অনেকদিন ধরেই চলছে চিনে ৷ গাড়িচালক থেকে টিভি অ্যাঙ্কর সব কিছুতেই চলছে পরীক্ষা নিরীক্ষা ৷

 

আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম অনুভূমিক বহুতল! এই ভাস্কর্য অবাক করবেই

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন