Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

শীতের দিন শুরু হোক পুষ্টিকর ভারতীয় ব্রেকফাস্ট দিয়ে

নিজস্ব প্রতিবেদন
০৯ জানুয়ারি ২০১৮ ১৫:২৪
শীত এ বার দারুণ ফর্মে। আর তাই সর্দি, কাশি, জ্বরও বেশ জমিয়েই খেলছে ইনিংস। এই সময় সুস্থ থাকতে সবচেয়ে বেশি প্রয়োজন পুষ্টিকর ব্রেকফাস্ট। আর স্বাস্থ্যকর ব্রেকফাস্ট মানেই কি ওটস, কর্নফ্লেক্স আর ব্রেড ওমলেট? শীতের সকাল শুরু হোক মুখরোচক খাবারে।

দালিয়া: দালিয়াকে বলা হয় দেশি সুপারফুড। প্রচুর ফাইবার থাকায় দালিয়া অনেকক্ষণ পেট ভরা রাখে। আবার গ্লাইসেমিক ইনডেক্স কম হওয়ায় জটিল কার্বোহাইড্রেট তাড়াতাড়ি হজম হয়ে রক্তে শর্করার মাত্রা কম রাখতে সাহায্য করে দালিয়া।
Advertisement
উপমা: সুজি মানেই বেশি প্রোটিন আর কম ফ্যাট। লো-গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত খাবার হজমও হয় তাড়াতাড়ি।

থেপলা: ভিটামিন বি কমপ্লেক্স ও ফাইবারে পরিপূর্ণ থেপলা খেতেও দারুণ সুস্বাদু। গাজর, পালংয়ের মতো সব্জি আরও পুষ্টিকর করে তোলে থেপলা। মৌরি থাকায় ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামও পাওয়া যায় থেপলা থেকে।
Advertisement
স্প্রাউট স্যালাড: কল বেরনো ছোলা, মুগে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন ই, পটাশিয়াম, আয়রন, ফাইটোকেমিক্যাল, বায়োফ্লাভোনয়েড ও প্রোটিন। সেই সঙ্গেই প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট। দিনের শুরু করতে পারেন স্প্রাউট স্যালাড খেয়ে।

ডিমের ভুর্জি: ডিম, পেঁয়াজ, টোম্যাটো, ধনেপাতা, কাঁচালঙ্কা, মশলা দিয়ে ডিমের ভুর্জি যেমন সুস্বাদু, তেমনই প্রোটিন, ক্যালসিয়াম পরিপূর্ণ পুষ্টিকর ব্রেকফাস্ট।