Advertisement
১১ মে ২০২৪
Hair Care

শীতে রুক্ষ শুষ্ক চুল হবে রেশমের মতো, স্বপ্ন সত্যি করতে কোন তেলের উপর ভরসা রাখবেন?

যে তেলই ব্যবহার করুন না কেন, শ্যাম্পু করার পর চুল যে কে সেই। মাথার শুষ্ক ত্বক, খুসকির সমস্যায় কোন তেল কাজ করবে ম্যাজিকের মতো?

চুলের যত্নে কোন তেল আপনার জন্য উপকারী?

চুলের যত্নে কোন তেল আপনার জন্য উপকারী? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ২০:০৯
Share: Save:

শীত কালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে এ কথা সকলেই জানেন। কিন্তু অতিরিক্ত শুষ্ক হওয়া থেকে আটকাতে ঠিক কী কী করা উচিত, সে বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নন। আবার অনেকেই নানা রকম ঘরোয়া টোটকা অবলম্বন করেন, কিন্তু সেই পন্থা তাঁর জন্য সঠিক কিনা তা জানেন না। ফলে পুরোপুরি সমস্যার সমাধানও হয় না। শীতে শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন অনেকেই। খুসকির প্রকোপও বাড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মাথার ত্বকে উষ্ণ তেল মালিশ করেন। কিন্তু কোন তেল, কার জন্য কার্যকরী তা হয়তো জানেন না। বিশেষজ্ঞরা বলছেন সাধারণ ভাবে নারকেল তেল উপকারী হলেও সকলের ত্বকের পরিস্থিতি এক রকম নয়। তাই ত্বকের ধরন এবং সমস্যা অনুযায়ী তেল বেছে নেওয়া উচিত।

কোন কোন তেল মাথায় ত্বকের জন্য উপকারী?

১) অলিভ অয়েল

শীতে চুলের রুক্ষতা এবং ডগা ফাটা রুখতে ব্যবহার করুন অলিভ অয়েল। এ ছাড়াও মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হলেও অলিভ অয়েল কাজ করে। হালকা গরম করে শুধু তেল মাথায় মালিশ করতে পারেন। আবার তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন মধু, ডিমের হলুদ অংশটি। ভাল করে মিশিয়ে নিয়ে মাথার ত্বক থেকে চুলের ডগা পর্যন্ত মেখে রেখে দিন আধ ঘণ্টা। তার পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২) ল্যাভেন্ডার অয়েল

অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগে ভরপুর বিশেষ এই তেলটি চুলে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। মাথার খুসকি বা যে কোনও রকম সংক্রমণ রুখতে পারে এই ল্যাভেন্ডার অয়েল। শুধু তা-ই নয়, এই তেল অনিদ্রাজনিত সমস্যাও দূর করে।

৩) তিলের তেল

অকালেই চুল পেকে যাচ্ছে? তিলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, ওমেগা৩, ওমেগা৯-এর মতো কিছু যৌগ যা নতুন চুল গজাতে, চুলের প্রাকৃতিক র‌ং ফিরিয়ে আনতেও সহায়তা করে। স্নানের আধ ঘণ্টা আগে তিলের তেল মেখে রাখতে পারেন। চুল যদি খুব রুক্ষ হয় এবং ঠান্ডা লাগার ধাত না থাকে তা হলে এই তেলটি রাতেও মাথায় মেখে রাখতে পারেন।

৪) কাঠবাদামের তেল

ভিটামিন ই, ফসফরাস, ম্যগনেশিয়াম, ওমেগা৩, ফ্যাটি অ্যাসিডে ভরপুর কাঠবাদামের তেল মাথার ত্বকে পুষ্টি জোগায়। চুলের আর্দ্রতা বজায় রাখে এবং চুলকে মসৃণ করে তোলে।

৫) টি-ট্রি অয়েল

শত চেষ্টাতেও মাথার খুসকি যেতে চাইছে না? শুধু খুসকি নাশক শ্যাম্পু করে কিন্তু কোনও লাভ হবে না। অনেকেরই শ্যাম্পু করার পরপরই আবার মাথার ত্বক থেকে খোসা উঠতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন টি-ট্রি অয়েলের উপর। তবে এই তেল সরাসরি মাথায় না মাখাই ভাল। অলিভ অয়েলের বা কাঠবাদামের সঙ্গে মিশিয়ে মাখতে পারেন টি-ট্রি অয়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Winter care Dandruff Remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE