Advertisement
২১ মে ২০২৪
Skin Care Mistakes

৩ পদ্ধতি: ত্বকের যত্নে ব্যবহার করলে সুফল তো মিলবেই না, উল্টে ক্ষতি

ত্বকের জন্য উপকারী ভেবে এমন কিছু মাখছেন না তো, যা আদতে ক্ষতিকর?

Things you never put on Your Face

না জেনেবুঝে ত্বকের চর্চা করলেই বিপদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৭:৫১
Share: Save:

ত্বক অত্যন্ত স্পর্শকাতর। তাই ত্বকের যত্নআত্তি নিয়েও বাড়তি সচেতনতা থাকা জরুরি। অনেকেই ত্বকের খেয়াল রাখতে নানা উপাদান ব্যবহার করেন। সর্ষের মধ্যেও কিন্তু ভূত থাকতে পারে! ত্বকের জন্য উপকারী ভেবে এমন কিছু মাখছেন না তো, যা আদতে ত্বকের জন্য ক্ষতিকর?

মাজন

পুড়ে গেলে অনেকেই ক্ষতস্থানের জ্বালা কমাতে টুথপেস্ট ব্যবহার করেন। চটজলদি ব্রণ কমাতেও এই উপায় অবলম্বন করেন অনেকেই। ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি তৈরি হয়। ফলে, জায়গাটা কালো হয়ে যেতে পারে। মুখের ক্ষেত্রে তাই টুথপেস্ট একেবারেই প্রয়োগ করা উচিত নয়।

মেয়াদ ফুরিয়ে যাওয়া প্রসাধনী

ত্বকের যত্নে অনেক নামীদামি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করলেও, অনেক সময়েই সেগুলির মেয়াদ ফুরিয়ে যায়। যা আমাদের নজরে পড়ে না। অজান্তেই মুখে লাগিয়ে ফেলি সেই প্রোডাক্ট। এতে কিন্তু মুখের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। দাগও হয়ে যেতে পারে। তাই এ সব বিষয়ে সতর্কতা একান্ত জরুরি।

Things you never put on Your Face

শুধু লেবুর রস মুখে লাগালেই বিপদ। ছবি: সংগৃহীত।

পাতিলেবুর রস

অনেক ফেসপ্যাকেই নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা হয়। সেই প্যাক মুখে লাগালে মুখের কালো দাগ দূর হয়, ত্বকের জেল্লা ফেরানোতেও তা কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই। তবে, শুধু লেবুর রস মুখে লাগালেই বিপদ। লেবুর রসের প্রকৃতি অত্যন্ত অ্যাসিডধর্মী। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে ত্বক পুড়েও যেতে পারে। তাই ভুলেও এই কাজটি করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mistake Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE