Advertisement
০২ মে ২০২৪
Waxing at Home

রোমহীন, মসৃণ ত্বক পেতে বাড়িতেই ওয়াক্স করছেন? কিন্তু তার আগে ত্বককে প্রস্তুত করছেন তো?

বাড়িতে ওয়াক্স করার সময় ছোট ছোট অনেক বিষয় আমরা নজর দিতে ভুলে যাই। ফলত ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। এমনকি, অতিরিক্ত গরম ওয়াক্স দেওয়ার ফলে ত্বক পুড়ে যাওয়ার ঘটনাও নতুন নয়।

ত্বকের উপরিভাগে ধুলো-ময়লা, ঘাম বা তৈলাক্ত ভাব থাকলে কোনও ওয়াক্সই রোম তুলতে পারবে না।

ত্বকের উপরিভাগে ধুলো-ময়লা, ঘাম বা তৈলাক্ত ভাব থাকলে কোনও ওয়াক্সই রোম তুলতে পারবে না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৬
Share: Save:

শরীর রোম থাকা স্বাভাবিক। কিন্তু হাতকাটা জামা পরলে, ফ্রক কিংবা স্কার্ট পরলে হাত-পায়ের অবাঞ্ছিত রোম, অনেকেরই অপছন্দ। সে চোখের সৌন্দর্যের জন্যই হোক কিংবা শুধু মাত্র পরিচ্ছন্নতার জন্য হোক। তাই বার বার পার্লারের দ্বারস্থ হওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। অনেকে আবার ঘরোয়া জিনিসের উপর ভরসা করেন। তাই পার্লারের রাসায়নিক ওয়াক্সের বদলে বাড়িতেই চিনি, লেবুর ‘সুগার ওয়াক্স’ বানিয়ে ফেলেছেন। ইতিমধ্যে বেশ কয়েক বার ব্যবহার করে হাতও পাকিয়ে ফেলেছেন। কিন্তু কী কারণে হাতে-পায়ে ওয়াক্স করার পরই র‌্যাশ বেরোচ্ছে বা ত্বক লাল হয়ে জ্বালা করছে বুঝতে পারছেন না। দক্ষতার অভাব থাকায়, বাড়িতে ওয়াক্স করার সময় ছোট ছোট এমন অনেক বিষয় আমরা নজর দিতে ভুলে যাই। ফলত ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। এমনকি, অতিরিক্ত গরম ওয়াক্স দেওয়ার ফলে ত্বক পুড়ে যাওয়ার ঘটনাও নতুন নয়।

বাড়িতে ওয়াক্স করার আগে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?

১) ত্বকের উপরিভাগে ধুলো-ময়লা, ঘাম বা তৈলাক্ত ভাব থাকলে কোনও ওয়াক্সই রোম তুলতে পারবে না। তাই যে যে জায়গায় ওয়াক্স করবেন, ঈষদুষ্ণ গরম জল দিয়ে শুরুতে সেই স্থান পরিষ্কার করে, শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। এর পর, আপনার পছন্দের পাউডার ছড়িয়ে ত্বক মসৃণ করে নিন।

২) ওয়াক্সের স্তর যত পাতলা হবে, রোম তুলতেও তত সুবিধা হবে। মোটা করে ওয়াক্স লাগালে রোম ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। গোড়া থেকে রোম না উঠলে, দ্বিতীয় বার ওয়াক্স লাগানোর প্রয়োজন পড়বে।

রোম কত তাড়াতাড়ি, কতটা মসৃণ ভাবে উঠবে তা অনেকটাই নির্ভর করে ওয়াক্সের তাপমাত্রার উপর।

রোম কত তাড়াতাড়ি, কতটা মসৃণ ভাবে উঠবে তা অনেকটাই নির্ভর করে ওয়াক্সের তাপমাত্রার উপর। ছবি- সংগৃহীত

৩) ওয়াক্স গরম করার ক্ষেত্রেও বিশেষ সতর্কতা অবলম্বন করতে হয়। রোম কত তাড়াতাড়ি, কতটা মসৃণ ভাবে উঠবে তা অনেকটাই নির্ভর করে ওয়াক্সের তাপমাত্রার উপর। ওয়াক্স ঠিক মতো গরম না হলে যেমন আঠালো ভাব আসে না, আবার বেশি গরম হলে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ক্যারামেলের মতো ঘনত্বযুক্ত ওয়াক্সই ব্যবহারের জন্য আদর্শ।

৪) ত্বকে কোনও রকম ক্ষত থাকলে বা শীতকালে ত্বক ফাটলে ওই সময় ওয়াক্স ব্যবহার করা থেকে বিরত থাকুন। ওয়াক্স লাগিয়ে টেনে তোলার সময় চামড়া-সহ উঠে আসতে পারে।

৫) ত্বকে ওয়াক্স লাগিয়ে তোলার সময় ভয় পেলে চলবে না। এক ঝটকায় চামড়া থেকে ওয়াক্স তুলে নিলে ব্যথাও কম লাগবে এবং খুব সহজেই রোম উঠে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE