Advertisement
২৩ জুন ২০২৪
Benefits of Sugaring

‘সুগারিং’ আর ‘ওয়াক্সিং’ কি আলাদা? কোন পদ্ধতিতে দেহের রোম তুললে জ্বালা-যন্ত্রণা কম হবে?

রাসায়নিক দেওয়া ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া বেশি। তবে, লেজ়ার ট্রিটমেন্ট, ওয়াক্স বা থ্রেডিং করার বিপদও কম নয়। রোম তোলার জন্য নিরাপদ পন্থা তা হলে কোনটি?

Natural hair removal process with its long term benefits

ওয়াক্সিং করাবেন, না সুগারিং? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৬:৩৫
Share: Save:

রাসায়নিক দেওয়া ক্রিম নয়, দেহের অবাঞ্ছিত রোম তুলতে ওয়াক্সিং-ই ভরসা। তবে, ত্বকে ঘন ঘন এই ধরনের রাসায়নিক ব্যবহার করলে অনেকেরই নানা রকম সমস্যা হয়। রাসায়নিক দেওয়া ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া বেশি। তবে, লেজ়ার ট্রিটমেন্ট, ওয়াক্স বা থ্রেডিং করার বিপদও কম নয়। ওয়াক্স করানোর পর অনেকেরই ত্বকে র‌্যাশ বার হয়। লাল হয়ে ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয়। সম্প্রতি ১৭ বছর বয়সি আমেরিকার এক তরুণী সমাজমাধ্যমে তুলে ধরেছেন আরও একটি সমস্যার কথা।

হাতের অবাঞ্ছিত রোম তুলতে সালোঁ গিয়েছিলেন তিনি। রোম তুলতে গিয়ে গরম ওয়াক্স হাতে লেগে বিপজ্জনক ভাবে পুড়ে যায়। রোম তোলা দূর, সেই ক্ষত সারতেই মাসখানেকের উপর সময় লেগে যায়। আগে প্রসাধনী নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার এত চল ছিল না। রোম তুলতে অনেকেই বাড়িতে চিনি, লেবুর রস এবং জল দিয়ে তৈরি মিশ্রণের উপর ভরসা রাখতেন। তরুণ প্রজন্মের অনেকেই সালোঁ ছেড়ে আবার সেই প্রাচীন পদ্ধতিতে ফিরে যেতে চাইছেন। যা একই সঙ্গে খরচের দিক থেকেও পকেটসই।

ত্বকে সুগারিং করলে কী কী উপকার হবে?

১) যে হেতু এই মিশ্রণ চিনি কিংবা মধু, লেবুর রস, জলের মতো প্রাকৃতিক উপাদানে তৈরি, তাই স্পর্শকাতর ত্বকের জন্য তা একেবারেই নিরাপদ।

২) ত্বকের অবাঞ্ছিত রোম তোলার পাশাপাশি এই মিশ্রণ ‘এক্সফোলিয়েটর’ হিসেবেও দারুণ কাজ করে। ফলে ত্বকের মসৃণ ভাব বজায় থাকে।

Natural hair removal process with its long term benefits

রোম তোলার অন্যান্য পদ্ধতির চেয়ে সুগারিং-এর গ্রহণযোগ্যতা বেশি। ছবি: সংগৃহীত।

৩) রোম তোলার অন্যান্য পদ্ধতির চেয়ে সুগারিং-এর গ্রহণযোগ্যতা বেশি। কারণ, এই পদ্ধতিতে রোম তুললে অনেকেরই ব্যথা কম হয়।

৪) রোম তুলতে বেশি রাসায়নিক প্রসাধনী ব্যবহার করলে ত্বকে পিগমেন্টেশন দেখা দিতে পারে। ওয়াক্স করার পর ত্বকে অ্যালার্জিজনিত সমস্যাও হতে পারে। তবে, সুগারিং সেই দিক থেকে নিরাপদ।

৫) সুগারিং করালে রোমের ঘনত্ব কমে। তবে এক দিনে নয়, রোম তোলার পাশপাশি রোমের ঘনত্ব নিয়ন্ত্রণে রাখতে চাইলে সালোঁয় গিয়ে প্রতি মাসে ওয়াক্সিং না করিয়ে সুগারিং করা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wax Beauty Tips Hair Removal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE