Advertisement
০৬ মে ২০২৪
Hair Care Tips

পুজোর আগে চুলে সাঁলোর মতো জেল্লা আনতে পারেন বাড়িতেই! শিকাকাইতেই লুকিয়ে সমাধান

চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নাম ও দামের ‘হেয়ার স্পা’ করান অনেকেই। তবে অল্প টাকা খরচ করে নিয়ম করে শিকাকাই ব্যবহার করলেও চুলের জেল্লা বাড়ানো সম্ভব।

Kiara Advani.

পুজোর আগে চুলে কিয়ারার মতো জেল্লা আনুন বাড়ি বসেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৮
Share: Save:

খোঁপা হোক কিংবা খোলা চুলের ফ্যাশন, কোনওটাই জমে না চুলের সঠিক যত্ন না নিলে। পুজোয় কেবল চোখধাঁধানো পোশাক পরেই নয়, চুল বাঁধার কেরামতিতেই বদলে যেতে পারে আপনার সম্পূর্ণ লুক। বেশ খানিকটা সময় ধরে চুলে স্ট্রেটনিং করলেন, ভাবলেন চমকে দেবেন সকলকে! কিন্তু কয়েক ঘণ্টা যেতেই চুল যেন কাকের বাসা! কেতা টিকল না বেশি ক্ষণ, তার উপর চুলেরও বারোটা বাজল। চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নাম ও দামের ‘হেয়ার স্পা’ করান অনেকেই। তবে অল্প টাকা খরচ করে নিয়ম করে শিকাকাই ব্যবহার করলেও চুলের জেল্লা বাড়ানো সম্ভব।

Benefits of shikakai for hair care.

শিকাকাই মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

কী ভাবে চুলের যত্ন নেয় শিকাকাই?

১) শিকাকাই মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। মাথার ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল, ধুলো-ময়লা পরিষ্কার করে চুল পড়ার সমস্যা কমায়।

২) খুশকির সমস্যা কিছুতেই পিছু ছাড়ে না? এ ক্ষেত্রে শিকাকাই মাথায় ব্যবহার করলে কিন্তু খুশকির সমস্যা দূর করা সম্ভব।

৩) শিকাকাইতে ভিটামিন ও অ্যান্টি-অক্সিড্যান্ট ভরপুর মাত্রায় থাকে। চুলে গোড়া মজবুত করে চুলের বৃদ্ধি বাড়াতে সাহায্য করে এই ফল।

৪) চুলের জেল্লা হারিয়ে গেলেও শিকাকাই দিয়েই হতে পারে মুশকিল আসান। নিয়ম করে শিকাকাই ব্যবহার করলে কিন্তু চুলে জেল্লা ফিরে আসে, চুল নরম হয়।

৫) শিকাকাই মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। রাসায়নিক যুক্ত প্রসাধনী চুলে তাৎক্ষণিক জেল্লা আনলেও শেষমেশ চুলের ক্ষতি করে, তাই সে ক্ষেত্রে শিকাকাই কিন্তু ভাল বিকল্প হতেই পারে।

কী ভাবে ব্যবহার করবেন?

খাঁটি নারকেল তেলের মধ্যে শিকাকাই ফুটিয়ে নিন। সারা রাত ওই অবস্থায় চাপা দিয়ে রেখে দিন। পরের দিন সকালে ছেঁকে, কাচের শিশিতে ভরে রাখুন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে পরিমাণ মতো তেল নিয়ে মাথার ত্বক এবং চুলে মেখে রাখুন। তার পর চুলে শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE