Advertisement
১৫ জুন ২০২৪
Hair Care Tips

মাথায় টক দই মাখলে চুল নরম হয়, কিন্তু কম সময়ে চট করে কী ভাবে সেই উপকরণ মাথায় মাখবেন?

সামান্য কিছু উপকরণের সঙ্গেও টক দই মাখা যায়। বেশি ক্ষণ মাথায় রাখার ঝক্কি ছাড়াই চুলের হারানো জেল্লা ফিরে আসতে পারে।

Different ways to use curd for hair

চুলের জেল্লা বাড়িয়ে তুলতে টক দই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৯:৫৩
Share: Save:

চায়ের লিকারে মেহন্দি পাতার গুঁড়ো সারা রাত ভিজিয়ে রেখে তার পর মাথায় মাখতে হয়। তাতে ভাল রং আসে। তবে যাঁদের চুল রুক্ষ বা মাথার ত্বক শুষ্ক, তাঁরা হেনার সঙ্গে কখনও কখনও টক দই মিশিয়ে নেন। তাতে চুলের মসৃণতা বজায় থাকে। চুলের জেল্লা ধরে রাখতেও টক দইয়ের যথেষ্ট ভূমিকা রয়েছে। কিন্তু হেনা মেখে তো অনেক ক্ষণ অপেক্ষা করতে হয়। হাতে যদি বেশি সময় না থাকে তাহলে কী করবেন? সামান্য কিছু উপকরণের সঙ্গেও টক দই মাখা যায়। বেশি ক্ষণ মাথায় রাখার ঝক্কি ছাড়াই চুলের হারানো জেল্লা ফিরে আসতে পারে।

টক দই কী কী ভাবে মাথায় মাখা যায়?

১) টক দই, মধু:

টক দই এবং মধু চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে দারুণ কাজ করে। আধ কাপ টক দইয়ের সঙ্গে ২ টেবিল চামচ মধু ভাল করে মিশয়ে নিন। শ্যাম্পু করার পর ভেজা চুলে এই মিশ্রণ মেখে রাখুন মিনিট দশেক। তার পর ধুয়ে ফেলুন। চুলে জট তো পড়বেই না। উল্টে চুল হয়ে উঠবে রেশমের মতো।

২) টক দই, ডিম:

একটি ডিমের সঙ্গে ২ টেবিল চামচ টক দই ফেটিয়ে মাথায় মেখে নিন। পাতলা চুলও ঘন দেখাবে। মাথায় নতুন চুল গজাবে। মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও এই টোটকা বেশ কাজের। মাথার

Different ways to use curd for hair

টক দই এবং মধু চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে দারুণ কাজ করে। ছবি: সংগৃহীত।

৩) টক দই, কলা:

একটি পাকা কলা চটকে তার সঙ্গে আধ কাপ টক দই মিশিয়ে নিন। অনেকটা স্মুদি বানানোর মতোই দেখতে হবে। এই স্মুদি না খেয়ে মাথায় মেখে নিন। রাসায়নিক দেওয়া স্পা ছাড়াই চুল চকচক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair care Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE