Advertisement
২৩ জুন ২০২৪
Tonsurephobia

চুল কাটাতে গেলেই খুদে চিল চিৎকার করে? শিশুটির ‘টনসিওরফোবিয়া’ হয়নি তো?

কাঁচি হাতে অচেনা মানুষের মুখ দেখেই হয়তো খুদেটি ভয় পেয়েছে। কিন্তু এই ভয় বা উৎকণ্ঠা যে কোনও রোগ হতে পারে, তা হয়তো অনেকেই জানেন না।

All you need to know about Tonsurephobia

চুল কাটাতে ভয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৭:৫১
Share: Save:

সালোঁর নাম শুনলেই কান্নাকাটি শুরু! হাতে চকোলেট দিয়ে, চোখের সামনে মোবাইল ধরেও সেই কান্না থামানো যায় না। হাতে ক্ষুর, কাঁচি নিয়ে সালোঁকর্মীদের চুল কাটতে আসতে দেখলেই কান্নাকাটি জুড়ে দেয় বেশির ভাগ শিশু। তাদের অভিভাবকেরা মনে করেন, কাঁচি হাতে অচেনা মানুষের মুখ দেখেই হয়তো খুদেটি ভয় পেয়েছে। কিন্তু এই ভয় বা উৎকণ্ঠা যে কোনও রোগ হতে পারে, তা হয়তো অনেকেই জানেন না। যেমন ধরা যাক ব্রিটেনের এক খুদের ঘটনা।

ফারুক জেম্‌স নামের বছর ১২-র খুদেটিও চুল কাটাতে ভয় পায়। ফারুকের অভিভাবকেরা জানিয়েছেন, সে বিরল একটি রোগে আক্রান্ত। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে ‘টনসিওরফোবিয়া’ বলা হয়। সালোঁকর্মীকে দেখলেই উৎকণ্ঠা ঘিরে ধরে তাকে। গ্রিক শব্দ ‘টনসিওর’-এর অর্থ কোনও কিছু কাটা এবং ‘ফোবোস’ শব্দের অর্থ ভয়। এই রোগে আক্রান্ত হলে সালোঁয় যেতে ভয় লাগে। কিংবা নিজের শরীর থেকে কোনও কিছু কাটতে বা বাদ যেতে দেখলেই উৎকণ্ঠা বাড়তে থাকে।

এই রোগে আক্রান্ত হওয়ার লক্ষণগুলি কী রকম?

১) কাউকে কাঁচি হাতে চুল কাটতে আসতে দেখলে খুদের হাত-পা কাঁপতে শুরু করে। প্রচণ্ড চিৎকার কিংবা কান্নাকাটি শুরু করতে পারে।

All you need to know about Tonsurephobia

বিরল রোগ ‘টনসিওরফোবিয়া’-তে আক্রান্ত ফারুক জেম্‌স। ছবি: সংগৃহীত।

২) আবার ঘন ঘন যাতে চুল কাটাতে সালোঁয় যেতে না হয় সেই কারণে অনেক শিশুই একেবারে মাথা মুড়িয়ে বা ন্যাড়া হয়ে থাকতে চায়। এটিও কিন্তু ফোবিয়ার লক্ষণ।

৩) শুধু সালোঁকর্মী নয়, বাড়িতে চেনা কারও হাতে রেজ়ার, কাঁচি দেখলেও হঠাৎ করে শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease Phobia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE