Advertisement
১৩ জুন ২০২৪
Weight Loss Tips

ওজন কমাতে চান, অথচ জিমে যাওয়ার সময় নেই? ডায়েট থেকে সাদা খাবারগুলি বাদ দিলেই মিলবে ফল

এক এক জনের জন্য এক এক রকম ডায়েট থাকলেও, পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের কয়েকটি খাবার।

সাদা রঙের ৫ খাবার, ডায়েটে না রাখলেই রোগা হওয়ার পথ সহজ হয়ে যাবে।

সাদা রঙের ৫ খাবার, ডায়েটে না রাখলেই রোগা হওয়ার পথ সহজ হয়ে যাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৫:০৮
Share: Save:

পুষ্টিবিদ নয়, ইদানীং ওজন কমাজে গুগ্‌লের উপর ভরসা রাখেন অনেকেই। এ ছাড়া সমাজমাধ্যমের ভিডিয়োও রয়েছে, তা দেখেও অনেকেই ‘ক্রাশ ডায়েট’ করতে শুরু করেন। তবে সবার শরীর আলাদা, আপনার শরীরের জন্যও যে সমাজমাধ্যমে বলে দেওয়া পন্থা কাজ করবে, এমনটা নয়।

এখানেই ভুল করে বসেন অনেকে। সমাজমাধ্যমের উপর নির্ভর করে বানানো ডায়েট শরীরে খারাপ প্রভাবও ফেলতে পারে। পুষ্টিবিদদের মতে, রোগা হওয়ার এই পর্বে খাওয়াদাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

কী খাচ্ছেন, কখন খাচ্ছেন এবং কতটা খাচ্ছেন, এই তিনটি বিষয়ের উপরেই নির্ভর করে আপনার রোগা হওয়ার সম্ভাবনা। এক এক জনের জন্য এক এক রকম ডায়েট থাকলেও, পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের কয়েকটি খাবার। জেনে নিন, ওজন ঝরানোর সময় কোন কোন সাদা খাবার সকলের স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর।

সাদা চিনি

যদি ওজন ঝরাতে চান, তা হলে বন্ধ করতে হবে চিনি খাওয়া। জিমে গিয়ে যতই পরিশ্রম করুন, চিনি বা চিনিযুক্ত কেক, মাফিন, নরম পানীয় খাওয়া বন্ধ না করলে কিন্তু সমস্ত পরিশ্রমই জলে যাবে। চিনি যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা নয়। শরীরে হরমোনের ভারসাম্যও নষ্ট করে। মিষ্টি যদি একান্তই খেতেই হয়, তা হলে ম্যাপল সিরাপ, খাঁটি মধু কিংবা গুড় খেতে পারেন।

সাদা ভাত

সাদা ভাতে শর্করার মাত্রা বেশি। এই স্টার্চ ওজন বাড়িয়ে দিতে পারে খুব সহজেই। ওজন ঝরানোর সময় ভাত খাওয়া একেবারে ছেড়ে না দিলেও তার পরিমাণ নিয়ে কিন্তু অতিরিক্ত সতর্ক হতে হবে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই পরিমাণ মেপে খাওয়া হয় না। শুধু ওজন নয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয়, সাদা ভাতের বদলে ব্রাউন রইস খান।

 রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে।

রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ছবি: শাটারস্টক।

সাদা পাউরুটি

সকালের জলখাবারে অনেকের বাড়িতেই পাউরুটি খাওয়ার চল। কিন্তু রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ময়দায় ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা পাউরুটিতে পরিণত হয়, এর সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলুন।

চিজ়

ফুল ফ্যাট ডেয়ারির চিজ় কিন্তু ওজন ঝরানোর ডায়েটে একেবারেই রাখা যাবে না। অনেকেরই ধারণা অল্প মাত্রায় খেলে বুঝি কিছু হয় না, এমন ধারণা কিন্তু ভুল। চিজ়ে ক্যালরির মাত্রা অনেক বেশি থাকে, তাই ওজন ঝরাতে হলে চিজকে ডায়েট থেকে বাদ দিতে হবে।

ময়দা

ওজন ঝরাতে হলে ময়দা আছে, এমন কোনও খাবারই খাওয়া উচিত নয়। বাঙালি হেঁশেলে রুটি, পরোটা, লুচি তৈরির সময় ময়দা ব্যবহার করার চল। রোগা হলে চাইলে ময়দার বদলে রাগি, জোয়ার, বাজরার কিংবা গমের আটা ব্যবহার করতে পারেন। ওজন ঝরানোর ডায়েটে কিন্তু ময়দার তৈরি কোনও খাবারই রাখা যাবে না। পাস্তা, বার্গার, স্যান্ডউইচ, চাউমিনের সঙ্গে আড়ি করে নেওওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE