Advertisement
০৬ মে ২০২৪
Skincare

পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে চাইলে এসির থেকে দূরে থাকতে হবে, কেন জানেন?

বেশি ক্ষণ এসির মধ্যে থাকার ফলে ত্বক কিন্তু অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। পুজোর আগে ত্বকের যদি এমন অবস্থা হয়, সে ক্ষেত্রে কোনও উপায়েই ত্বকের জেল্লা ধরে রাখা যাবে না।

Symbolic Image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩০
Share: Save:

এক-দু’দিন অন্তর বৃষ্টি হলেও গরম কিন্তু কমেনি। রাতে ঘুমোনোর সময়ে এসি চালাতেই হচ্ছে। আবার ধরুন, অফিসে গিয়ে যে ঘরে বসছেন, তা-ও শীতাতপ নিয়ন্ত্রিত। বৃষ্টির মধ্যে অ্যাপক্যাবের কাচ খুলেও যেতে পারছেন না। বেশি ক্ষণ কাচ বন্ধ রাখলেও কষ্ট হয়। এক রকম বাধ্য হয়েই এসি চালিয়ে দেন গাড়ির চালক। তবে বেশি ক্ষণ এসির মধ্যে থাকার ফলে ত্বক কিন্তু অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। পুজোর আগে ত্বকের যদি এমন অবস্থা হয়, সে ক্ষেত্রে কোনও উপায়েই ত্বকের জেল্লা ধরে রাখা যাবে না। তা ছাড়া যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের বিপদ বেশি। কারণ, এই শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রটির শরীর থেকে জল শুষে নেওয়ার প্রবণতা রয়েছে। যা তৈলাক্ত ত্বক থেকেও সেবাম শুষে নিয়ে তা শুষ্ক করে তুলতে পারে। তাই ত্বকের যত্নে বাইরে থেকে চর্চা করার পাশাপাশি কয়েকটি বিষয় মাথায় রাখা অত্যন্ত জরুরি।

১) আর্দ্রতা বজায় রাখতে হবে

এসি চললে শুধু ত্বকের আর্দ্রতা হারিয়ে যায় না, যে ঘরে এসি চলছে সেখানকার বাতাস ময়েশ্চারাইজার শুষে নেয়। তাই এসির মধ্যে থাকলে স্বাভাবিকের চেয়ে একটু বেশি পরিমাণ জল খেতে বলেন চিকিৎসকেরা। এ ছাড়া, ঘরের আর্দ্রতা বজায় রাখতে গেলে ‘হিউমিডিফায়ার’ নামক যন্ত্রও ব্যবহার করেন অনেকে।

২) ময়েশ্চারাইজ়ার মাখতে হবে

গরমকালে ঘাম বেশি হচ্ছে বলে মুখে ময়েশ্চারাইজ়ার মাখা বন্ধ করবেন না। আপাত ভাবে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে ময়েশ্চারাইজ়ার। তবে এখন বাজারে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজ়ার পাওয়া যায়। ত্বকের ধরন বুঝে ভাল মানের একটি ক্রিম কিনে মুখ, হাত, গলা, ঘাড় এবং কনুইয়ের মতো অংশে মেখে নিতে হবে।

৩) মুখ পরিষ্কার করতে হবে, তবে বুঝেশুনে

অনেকেই মুখ পরিষ্কার করার ক্ষেত্রে ডবল ক্লিনজ়িং পদ্ধতি বেছে নেন। মুখ ভাল করে পরিষ্কার হলেও ত্বকের প্রাকৃতিক তেল বা সেবামের পরিমাণ কমতে থাকে। তাই যথাসম্ভব মৃদু, রাসায়নিক পদার্থহীন ফেসওয়াশ ব্যবহার করার চেষ্টা করতে হবে। সপ্তাহে এক বার এক্সফোলিয়েট করাই যথেষ্ট। তবে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে তা-ও করতে হবে বুঝেশুনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE