Advertisement
০৫ মে ২০২৪
Stains

নতুন পোশাকে সুগন্ধির দাগ পড়ে গিয়েছে? কোন ৩ কৌশলে হবে মুশকিল আসান?

ঘামে ভেজা পোশাক বাড়িতে এসে শুকোলেই সাদা সাদা দাগ দেখা যায় সুগন্ধি স্প্রে করা জায়গায়। তবে কয়েকটি কৌশল মেনে চললেই এমন সমস্যা থেকে রেহাই মিলবে সহজে।

Symbolic Image.

সুগন্ধি না মাখলে সাজ অসম্পূর্ণ থেকে যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৪
Share: Save:

সুগন্ধি না মাখলে সাজ অসম্পূর্ণ থেকে যায়। উৎসবের মরসুমে কেবল পোশাকই নয়, তার সঙ্গে পছন্দের সুগন্ধিরও খোঁজ শুরু হয়ে যায় পুরোদমে। নারী-পুরুষ নির্বিশেষে সুগন্ধির প্রতি আসক্তি অনেকেরই রয়েছে। এমনিতে শরীরে ঘামের দুর্গন্ধ আটকাতে সুগন্ধির বিকল্প নেই। তবে ভুল পদ্ধতিতে ব্যবহারের জন্য অনেক সময় দামি পোশাক সুগন্ধির দাগ থেকে যায়। ঘামে ভেজা পোশাক বাড়িতে এসে শুকোলেই সাদা সাদা দাগ দেখা যায় সুগন্ধি স্প্রে করা জায়গায়। তবে কয়েকটি কৌশল মেনে চললেই এমন সমস্যা থেকে রেহাই মিলবে সহজে।

Symbolic Image.

ভুল পদ্ধতিতে ব্যবহারের জন্য অনেক সময় দামি পোশাক সুগন্ধির দাগ থেকে যায়। ছবি: সংগৃহীত।

বেকিং সোডা

কেক বানাতে হোক বা ঘরোয়া কোনও সমস‍্যায়, বেকিং সোডা যে কোনও সমস‍্যায় কাজে আসে। এমনকি পোশাক থেকে পারফিউমের দাগ দূর করতেও এর জুড়ি মেলা ভার। আধ কাপ জলে সামান‍্য পরিমাণ বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর একটি ব্রাশ মিশ্রণে ডুবিয়ে পোশাকের দাগ পড়ে যাওয়া অংশে ভাল করে ঘষে কেচে নিন। দেখবেন, কাপড়ের দাগ উঠে গিয়েছে।

পাতিলেবু, ভিনিগার ও নুন

পোশাক থেকে সুগন্ধির দাগ উঠতে না চাইলে চিন্তার কোনও কারণ নেই। চেনা তিন ঘরোয়া উপকরণেই দাগ দূর হবে জামা থেকে। পাতিলেবুর রস, ভিনিগার এবং নুন এই তিনটি উপকরণ একসঙ্গে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। পোশাকের দাগ লাগা অংশে মিশ্রণটি মাখিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিলেই দাগ চলে যাবে।

ভিনিগার

পাতিলেবু যদি বাড়িতে নাও থাকে, তা হলেও অসুবিধা নেই। শুধু ভিনিগার থাকলেই মুশকিল আসান হতে পারে। ভিনিগারের সঙ্গে খানিকটা জল মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে নিন। তার পর পোশাকের যে অংশে দাগ পড়েছে, সেখানে মিশ্রণটি মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। ঘণ্টাখানেক পরে ভাল করে ঘষে ঘষে কেচে নিলেই জামা থেকে দাগ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stains Perfumes home tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE