Advertisement
১০ মে ২০২৪
Make up Tricks

পুজোয় রোজ দু’বেলা দু’রকম সাজবেন? চটজলদি মেক আপ করার সময়ে পাঁচটি কথা খেয়াল রাখা জরুরি

চটজলদি মেক আপ করতে গিয়ে সাধারণত বেশি পরিমাণ প্রসাধনী ব্যবহার করার প্রবণতা থাকে। একসঙ্গে অনেক জিনিস পর পর মুখে বুলিয়ে নিলেই যে রূপটান সুন্দর হবে, এমন ধারণা আদতে ভুল।

নিজের ত্বকের ধরন এবং রং অনুযায়ী সঠিক শেডের প্রসাধনী কিনুন।

নিজের ত্বকের ধরন এবং রং অনুযায়ী সঠিক শেডের প্রসাধনী কিনুন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৬
Share: Save:

হালে দু’-তিন বার পেশাদার রূপটানশিল্পীর কাছে গিয়ে সাজগোজ করেছেন। তার পর থেকে নিজেই মেক আপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কিছুতেই মনের মতো হচ্ছে না। পেশাদার রূপটানশিল্পীর মতো দক্ষতা নেই। ফলে মুখের খুঁত ঢাকতে প্রাইমার, ফাউন্ডেশন, কন্সিলার কোনটা, কী ভাবে ব্যবহার করবেন, বুঝে উঠতে পারছেন না। শুরুর দিকে চটজলদি মেক আপ করতে গিয়ে সাধারণত বেশি পরিমাণ প্রসাধনী ব্যবহার করার প্রবণতা থাকে। কিন্তু একসঙ্গে অনেক জিনিস মুখে বুলিয়ে নিলেই যে সকলের চোখে অপরূপ সুন্দরী হয়ে ওঠা যাবে, এমন ধারণা আদতে ভুল।

পুজোর সময়ে প্রতি বেলায় সাজ বদলাবেন। সব সময়ে পার্লারে গিয়ে মেক আপ করার সুযোগ হবে না। চটজলদি কী ভাবে মেক আপ করবেন, সে পথ জেনে রাখা জরুরি।

মেক আপ ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার না করে আঙুলের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন ফাউন্ডেশন।

মেক আপ ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার না করে আঙুলের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন ফাউন্ডেশন। ছবি- সংগৃহীত

উৎসবের মরসুমে মেক আপ করার আগে কী কী খেয়াল রাখতে হবে?

১) প্রথমে নিজের ত্বকের ধরন এবং রং অনুযায়ী সঠিক শেডের প্রসাধনী কিনুন। দিনের কোন সময়ে মেক আপ করছেন, সে বিষয়টি মাথায় রাখা খুব জরুরি।

২) মেক আপের শুরুতে প্রাইমার ব্যবহার না করে ফেস মিস্ট স্প্রে করার পরামর্শ দেন বহু রূপটানশিল্পী। এ কথা মাথায় রাখতে পারেন।

৩) সকালের হালকা মেক আপের ক্ষেত্রে বিশেষ কিছু ব্যবহার না করাই ভাল। অষ্টমীর অঞ্জলির সাজের সময়ে খেয়াল রাখতে পারেন। শুরুতে আপনার রোজের ব্যবহারের যে কোনও ক্রিমের সঙ্গে অল্প ফাউন্ডেশন মিশিয়ে নিন। মেক আপ ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার না করে আঙুলের সাহায্যে পুরো মুখে ভাল করে মেখে নিন। খেয়াল রাখতে হবে মিশ্রণটি যেন খুব ভাল করে ব্লেন্ড হয়। এখানে ফিকির হল, হাতে সময় কম থাকলে পুরো মুখে না লাগিয়ে ওই মিশ্রণটি দু’চোখের তলায়, নাকে ও ঠোঁটের দু’পাশে এবং মুখের অবাঞ্ছিত দাগের উপর লাগিয়ে, ভাল করে মিশিয়ে নিন।

চোখের কোণা থেকে নাকের ডগা বরাবর এবং কান থেকে দু’দিকে গালের হাড় পর্যন্ত কেটে নিন।

চোখের কোণা থেকে নাকের ডগা বরাবর এবং কান থেকে দু’দিকে গালের হাড় পর্যন্ত কেটে নিন।

৪) এর পর নজর দিন ভুরু এবং চোখে। পাউডার আইশ্যাডো ব্যবহার না করে গুরুত্ব দিন ক্রিম আইশ্যাডো বা আইশ্যাডো পেন্সিলের উপর। অল্প সময়ে, খুব সহজেই মিশে যায়। চোখের তলায় নানা রঙের মেটালিক পেন্সিল ব্যবহার না করে স্মাজ করা কাজলের উপর বুলিয়ে দিন ওই রঙের আইশ্যাডো। চোখের গভীরতা বাড়বে।

৫) নাক-মুখ ধারালো দেখাতে চাইলে খয়েরি রঙের আইশ্যাডো দিয়ে চোখের কোণা থেকে নাকের ডগা বরাবর এবং কান থেকে দু’দিকে গালের হাড় পর্যন্ত কেটে নিন। পাউডার দিয়ে সেটিং করার আগে ভাল করে মিশিয়ে নিন সেই রং। ব্লাশ অন, হাইলাইটারের বদলে একদম ন্যাচারাল লুক দিতে টিন্টেড ময়েশ্চারাইজার, আইব্রাও পেন্সিলের বদলে ব্রাউন আইশ্যাডো এবং লিপস্টিকের পরিবর্তে টিন্টেড লিপ বামের উপর জোর দিচ্ছেন রূপটানশিল্পীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beautytips Makeup Tips Makeup Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE