Advertisement
২০ মে ২০২৪
Hair Care Tips

ডিম মাখলে নায়িকাদের মতো মসৃণ হয় চুল, কিন্তু কী ভাবে ব্যবহার করবেন সেটা জানেন কি?

চুল পড়া, মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া, রুক্ষ চুল — সবের সমাধানেই রয়েছে ডিম। কিন্তু ডিম কী ভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যায় জানেন?

How to Use Eggs for Hair

নায়িকাদের মতো সিল্কি চুল চান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৯:৩৯
Share: Save:

ডিম শরীরের খেয়াল রাখে। তা নিয়ে কোনও সংশয়ের জায়গা নেই। তবে শুধু শরীর নয়, ডিম চুলেরও খেয়াল রাখে। নির্জীব চুল রেশমের মতো সিল্কি করে তুলতে কিংবা চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতেও জুড়ি মেলা ভার ডিমের। মরসুম যাই হোক, চুল ঝরা হল সাধারণ সমস্যা। চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে, তা নিয়ে হতাশার শেষ নেই। তবে চুল পড়া ,মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া, রুক্ষ চুল— সবের সমাধানেই রয়েছে ডিম। কিন্তু ডিম কী ভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যায় জানেন?

ডিম এবং অলিভ অয়েল

ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ভাল করে ফেটিয়ে নিন। এর সঙ্গে হালকা গরম জল মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। চুলের ডগা বেশি শুষ্ক হয়ে যায়। তাই ডগায় ভাল করে লাগাবেন। কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। চুলের জেল্লা ফেরাতে দারুণ কাজ করে এই মিশ্রণ।

ডিম এবং মধু

ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে নিন। দু’ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এই প্যাক লাগালে রুক্ষ চুল নরম হবে।

How to Use Eggs for Hair

এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভাল করে ফেটিয়ে চুলে লাগান। ছবি: সংগৃহীত।

ডিম এবং টক দই

এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এই প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। চুল থেকে আঁশটে গন্ধ বেরোলে শ্যাম্পু করে নিন। রাসায়নিক দেওয়া কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Hair Care Tips Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE