Advertisement
২৫ জুলাই ২০২৪
Air India Express

পর পর বিমান বাতিল! যাত্রীদের কথা মাথায় রেখে কী পদক্ষেপ করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস?

সংস্থার তরফে যাত্রীদের জানানো হয়েছে, বিমান বাতিল হলে এই নম্বরে হোয়াটস্ অ্যাপ করে যাত্রী ভাড়ার টাকা ফেরত চাইতে পারেন অথবা ভ্রমণের তারিখ বদলে নিতে পারেন।

Air India Express Shares Whats app Number to Assist Travellers get Refund and Reschedule

কী পদক্ষেপ করল বিমান সংস্থা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৮:২৭
Share: Save:

অসুস্থতার কারণ দেখিয়ে প্রায় ৩০০ কেবিন ক্রু গণছুটি গিয়েছেন। এমনকি প্রত্যেকের মোবাইলও বন্ধ। যোগাযোগ করতে চেয়েও কোনও লাভ হয়নি। যে কারণে বুধবার একাধিক বিমান বাতিল করতে বাধ্য হয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস।

বৃহস্পতিবারও সেই রেশ রয়েছে। প্রায় ৮০টি বিমান বাতিল হয়েছে। যাত্রী দুর্ভোগের কথা মাথায় রেখেই এক পদক্ষেপ করল এয়ার ইন্ডিয়া। তারা একটি হোয়াটস্ অ্যাপ নম্বর দিয়েছে। নম্বরটি হল (+৯১ ৬৩৬০০১২৩৪৫)। সংস্থার তরফে যাত্রীদের উদ্দেশে জানানো হয়েছে, বিমান বাতিল হলে এই নম্বরে হোয়াটস্ অ্যাপ করে যাত্রী ভাড়ার টাকা ফেরত চাইতে পারেন, অথবা ভ্রমণের তারিখ বদলে নিতে পারেন।

কর্মী-সঙ্কটের জেরে বিপাকে পড়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই পরিস্থিতিতে যাত্রী দুর্ভোগ নিয়ে সব চেয়ে বেশি চিন্তিত সংস্থা। এই পরিস্থিতি কাটিয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চলছে। সেটি বার বারই জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য সব রকম চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বিমান সংস্থার মুখপাত্র। তবে সংস্থার তরফে যাত্রীদের অনুরোধ করা হয়েছে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান ধরার জন্য বাড়ি থেকে বেরোনোর আগে এক বার যাচাই করে নিতে যে, তা বাতিল হয়েছে কি না। যদি বাতিল হয়ে থাকে, সে ক্ষেত্রে যাত্রীরা সংস্থার দেওয়া নম্বরে হোয়াটস্‌ অ্যাপ করে জানিয়ে ভাড়া ফেরত নেওয়ার দাবি জানাতে পারেন অথবা ভ্রমণের তারিখ বদলে নিতে পারেন।

কিন্তু কেন গণছুটিতে গেলে কেবিন ক্রুরা? এয়ার ইন্ডিয়াকে টাটা অধিগ্রহণ করার পর থেকেই নানা সমস্যা দেখা দিয়েছিল। নয়া নিয়োগ পদ্ধতি নিয়ে অসন্তোষ রয়েছে কর্মীদের মধ্যে। অনেকের দাবি, ‘ইন্টারভিউতে’ যে পোস্টের কথা বলা হচ্ছে, আদৌ সেই পদে নিয়োগ দেওয়া হচ্ছে না। অনেক কর্মীকেই নিচু পদে নিয়োগ করছে সংস্থা।

এ ছাড়াও বেশ কিছু কর্মীকে আচমকাই বরখাস্ত করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার কর্মী সংগঠন সংস্থাকে চিঠি লিখে এই সব সমস্যার কথা তুলে ধরেছে। প্রায় এক সপ্তাহ ধরে এয়ার ইন্ডিয়ার কর্মীরা অসন্তোষ দেখাচ্ছেন। গণছুটিতে যাওয়া প্রতিবাদের অংশ বলেও মনে করছেন অনেকে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্রের দাবি, ‘‘আমাদের কেবিন ক্রুদের একটা বড় অংশ শেষ মুহূর্তে অসুস্থ বলে জানিয়ে ছুটি নিয়েছেন। এর ফলে বিমান পরিষেবা বিলম্বিত হচ্ছে। অনেক বিমান বাতিলও করতে হয়েছে। বিষয়টি বোঝার জন্য আমরা কেবিন ক্রুদের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। দ্রুত সমস্যা সমাধান করে বিমান পরিষেবা স্বাভাবিক করার জন্য যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight Air India Express Refund reschedule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE