Advertisement
০৪ মে ২০২৪
Acne Problem

পিঠ ভর্তি ব্রণর সমস্যায় নাজেহাল? সমাধান কোন পথে?

ত্বকের ব্রণ নিয়ে সচেতন হলেও পিঠের ব্রণ নিয়ে আমরা ততটাও সচেতন নই। অথচ এই ব্রণর সমস্যা বাড়তে বাড়তে দাগ বসে যেতে পারে।

শুধু মুখ নয়, অনেকের পিঠেও দেখা দেয় ব্রণ।

শুধু মুখ নয়, অনেকের পিঠেও দেখা দেয় ব্রণ। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ২০:০৭
Share: Save:

ব্রণর সমস্যায় জর্জরিত অনেকেই। শুধু মহিলারা নন, ব্রণ নিয়ে অস্বস্তিতে থাকেন পুরুষরাও। ধুলোবালি, অতিরিক্ত দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার মতো কয়েকটি কারণে মুখের ত্বকে দেখা দেয় ব্রণ। তবে শুধু মুখ নয়, অনেকের পিঠেও দেখা দেয় ব্রণ। ত্বকের ব্রণ নিয়ে সচেতন হলেও পিঠের ব্রণ নিয়ে আমরা ততটা সচেতন নই। অথচ এই ব্রণর সমস্যা বাড়তে বাড়তে দাগ বসে যেতে পারে। পিঠের ব্রণ অত্যন্ত অস্বস্তিকর। পোশাকের আচ্ছাদনে পিঠ আরও বেশি ঘেমে ওঠে। ত্বক তৈলাক্ত হয়ে যায়।

ঘরোয়া টোটকায় কী ভাবে রেহাই পাবেন এই সমস্যা থেকে, রইল তার হদিস।

১) ওট্স‌-দইয়ের প্যাক: একটি বাটিতে তিন চামচ ওটসের গুঁড়ো নিয়ে তাতে দু’চামচ টক দই নিয়ে একটি প্যাক বানিয়ে সারা পিঠে লাগিয়ে নিন। মিনিট কুড়ি রেখে গরম জলে তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। সপ্তাহে তিন বার ব্যবহার করুন এই প্যাক।

পিঠের ব্রণ কমবে কিসে?

পিঠের ব্রণ কমবে কিসে?

২) চালের গুঁড়ো-টম্যাটোর প্যাক: টম্যাটো বেটে নিয়ে তার সঙ্গে ২ চামচ চালের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি পিঠে লাগিয়ে নিয়ে আধ ঘণ্টা রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে নিন। পিঠের লালচে ভাব দূর হবে, ব্রণর সমস্যা কমবে, এমনকি ট্যানিংয়ের সমস্যাও দূর হবে।

৩) হলুদ-বেসনের প্যাক: কাঁচা হলুদ বেটে নিয়ে তার সঙ্গে বেসন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার মিশ্রণটি পিঠে লাগিয়ে মিনিট পনেরো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। সংক্রমণ কমবে। ব্রণর হামলা থেকেও রেহাই পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Problem Acne Cure Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE