Advertisement
০৫ মে ২০২৪
Monsoon Skincare for Bride-to-be

৫ টোটকা: বর্ষায় বিয়ের আগে ত্বকের যত্ন নিতে অবশ্যই মাথায় রাখতে হবে

বর্ষাকালে বিয়ে। বিয়ের সময়ে মুখে অতিরিক্ত তেল, র‌্যাশ, ব্রণ— এই সবের হাত থেকে মুক্তি পাবেন কী করে? জানাচ্ছেন শাহনাজ় হুসেন।

Image of Katrina Kaif

(বাঁ দিকে) বিয়ের দিন সকালে এবং (ডান দিকে) বিয়ের সাজে অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৯:২৮
Share: Save:

‘এক বৈশাখে দেখা হল দুজনায়’ নয়, কোনও এক আষাঢ়স্য প্রথম দিবসে পথ ভুলে দেখা হয়ে গিয়েছিল মনের মানুষটির সঙ্গে। তখন অবশ্য বুঝতে পারেননি জল এত দূর গড়াবে। তার পর অনেকগুলো বছর রোম্যান্সে কাটিয়ে যখন এক ছাদের তলায় থাকার দিন স্থির করার সময়ে সেই আষাঢ় মাসটিকেই বেছে নিলেন। সে সব তো ঠিক আছে। কিন্তু বর্ষার এই চটচটে আবহাওয়ায় ত্বক নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন। মুখে ঘাম, অতিরিক্ত তেল, র‌্যাশ, ব্রণ— এই সবের হাত থেকে মুক্তি পাবেন কী করে? চটজলদি রূপচর্চার হদিস দিচ্ছেন রূপবিশেষজ্ঞ শাহনাজ় হুসেন।

১) ত্বক পরিষ্কার করা

মুখের ত্বক ভাল রাখতে গেলে আগে পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। এ ক্ষেত্রে শাহনাজ়ের পছন্দ ‘ডবল ক্লিনজ়িং মেথড’। মুখের গভীর থেকে তেল, ধুলোময়লা টেনে বার করতে সাহায্য করে এই পদ্ধতি। প্রথমে তেল মেখে মুখের মেকআপ তুলে ফেলা এবং তার পর মৃদু কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলা। দিনে অন্তত দু’বার এই নিয়ম মেনে চলতে হবে।

২) টোনার

আবহাওয়া আর্দ্র হলেও ত্বকে জলের ঘাটতি থাকতে পারে। তাই ত্বকের ধরন অনুযায়ী টোনার কিনে তা নিয়মিত ব্যবহার করতে হবে। সাধারণ ত্বকের জন্য গোলাপের পাপড়ি দিয়ে তৈরি টোনার, শুষ্ক ত্বকের জন্য খেজুরের রস দিয়ে তৈরি টোনার এবং তৈলাক্ত বা স্পর্শকাতর ত্বকের জন্য নিমের টোনার ব্যবহার করা যেতেই পারে।

৩) স্ক্রাব

বর্ষায় মুখে ব্রণ, ব্ল্যাকহেড্‌সের সমস্যা বেড়ে যেতে পারে। তাই সপ্তাহে অন্তত তিন দিন স্ক্রাব করা জরুরি। শাহনাজ় বলছেন, শুধু মুখে নয়, পারলে সারা গায়েই স্ক্রাব করতে হবে। কারণ অনেকেরই পিঠে, হাতের উপর দিকে র‌্যাশ, ব্রণ বেরোয়। ওয়াক্স করার পর অনেকেরই ত্বকে ‘ইনগ্রোথ’ রোমের সমস্যা দেখা যায়। এই সব সমস্যা থেকে মুক্তি দিতে পারে স্ক্রাব।

৪) ফেস প্যাক

বর্ষায় মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে মূলতানি মাটির ফেসপ্যাক বেশ ভাল। স্পর্শকাতর ত্বক হলে মূলতানি মাটির বদলে চন্দনের গুঁড়ো ব্যবহার করতে পারেন। শাহনাজ় বলছেন, গোলাপ জল দিয়ে গুলে এই প্যাক মুখে লাগিয়ে রাখুন। মিনিট পনেরো পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) উপকরণের পরিচ্ছন্নতা বজায় রাখা

এই আবহাওয়ায় স্পর্শকাতর ত্বকে অস্বস্তি বেড়ে যায়। প্রাকৃতিক, ঘরোয়া জিনিস মুখে লাগালেও তা উল্টো বিপত্তি ঘটাতে পারে। তাই মুখে ব্যবহার করবেন, এমন সমস্ত জিনিস ভাল ভাবে পরিষ্কার করে রাখবেন। অনেকটা প্যাক গুলে রেখে দেবেন না। উপরে ছত্রাকের আস্তরণ পড়ে যেতে পারে। সেখান থেকে ত্বকে সংক্রমণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Monsoon Wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE