Advertisement
০২ মে ২০২৪
Face Towel

তোয়ালে দিয়ে মুখ মুছলে ক্ষতি হয় ত্বকের, তবে করণীয় কী?

যে তোয়ালে বা গামছা স্নানের সময়ে ব্যবহার করেন, তা দিয়েই মুখ মোছেন। তা যে ত্বকের ক্ষতি করতে পারে, সে কথা জানা আছে কি?

Image of Deepika Padukon

মুখ মোছার সময়ে মাইক্রোফাইবার দিয়ে তৈরি তোয়ালে ব্যবহার করেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ছবি: দীপিকা পাড়ুকোনের ইনস্টাগ্রাম থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ২১:২৭
Share: Save:

শরীরচর্চা করে বা কাজ থেকে ফিরে মুখ ধোয়ার পর তোয়ালে দিয়ে মুখ মোছেন। পারলে প্রতি দিন গরম জলে সাবান দিয়ে তোয়ালে কেচেও নেন। কিন্তু এই তোয়ালে দিয়ে মুখ মোছার অভ্যাস যে ত্বকের ক্ষতি করতে পারে, এ কথা তো একেবারেই মাথায় আসেনি। ত্বক বিশেষজ্ঞ এবং প্রভাবী ফতমা গুন্ডাজ় বলছেন, “এই তোয়ালেই হল ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। তোয়ালের মধ্যে থাকা ব্যাক্টেরিয়াগুলিই ত্বক ব্রণ এবং সেখান থেকে হওয়া সংক্রমণের জন্য দায়ী।” এ ছাড়াও বেশির ভাগ তোয়ালের কাপড় একটু শক্ত প্রকৃতির। ত্বকের উপর ঘষা লেগে ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি। ফতমা জানিয়েছেন, “তোয়ালের ঘষা লেগে ত্বকের উপর সূক্ষ্ম আঁচড় পড়ে যায়, যা সহজে চোখে দেখা যায় না।”

সুতির তোয়ালে জল শোষণ করার জন্য খুবই ভাল। তবে জলের সঙ্গে সঙ্গে মুখের তেলও শোষণ করে নিতে পারে তোয়ালে। যার ফলে ত্বকের স্বাভাবিক তেলের পরিমাণ কমে যায়। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়তে পারে। ফতমার মতে, মুখ পরিষ্কার করার জন্য সাধারণ তোয়ালে বা গামছার বদলে মাইক্রোফাইবার দিয়ে তৈরি তোয়ালে ব্যবহার করতে পারেন। প্রয়োজনে নরম সুতির কাপড়ও ব্যবহার করা যায়। তবে কোনও কিছু দিয়েই মুখ ঘষে ঘষে মোছা যাবে না। মুখ মুছতে হবে নরম কিছু দিয়ে এবং খুবই হালকা ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face towel Face Wash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE