Advertisement
০৬ মে ২০২৪
Acne Problem

বিয়ের আগে ব্রণ নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকায় লুকিয়ে মুশকিল আসান

বাজারচলতি প্রসাধনী দিয়ে ব্রণ আটকানো যায় না। অন্তত অনেকের তেমনটাই মত। সে ক্ষেত্রে ভরসা হতে পারে ঘরোয়া কিছু চেনা টোটকা।

Image of Acne.

ঘরোয়া দাওয়াইয়ে সারবে ব্রণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২০:৩৪
Share: Save:

শীতে কি ব্রণ একটু বেশি হয়? অনেকেই একবাক্যে স্বীকার করে নেবেন। শীতকাল বলে নয়, ব্রণ সারা বছরই জ্বালাতন করে। তবে শীতকালে যেন জাঁকিয়ে বসে ব্রণ। শীতে ত্বক এমনিতেই বেশি শুষ্ক হয়ে যায়। ফলে ব্রণর সমস্যা আরও বেড়ে যায়। ব্রণ ঠেকাতে কম চেষ্টা করেন না কেউই। তবে বাজারচলতি প্রসাধনী দিয়ে ব্রণ আটকানো যায় না। অন্তত অনেকেরই তেমনটাই মত। সে ক্ষেত্রে ভরসা হতে পারে ঘরোয়া কিছু চেনা টোটকা।

১) শীতকালে ব্রণ থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন অ্যালো ভেরায়। ত্বকের যত্নে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। অ্যালো ভেরায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ভিতর থেকে যত্ন নেয় ত্বকের। শীতে রোজের রূপরুটিনে অ্যালো ভেরা রাখলে সুফল পাবেন।

২) পেঁপে শুধু শরীরের নয়, খেয়াল রাখে ত্বকেরও। পেঁপেতে রয়েছে ভরপুর মাত্রায় ভিটামিন, মিনারেলস। এই প্রতিটি উপাদান ত্বকের প্রতিটি কোষের যত্ন নেয়। ত্বক ভিতর থেকে মসৃণ রাখে। ব্রণ থেকে দূরে থাকতে ভরসা হতে পারে পেঁপের ফেসপ্যাক।

৩) ব্রণর আরও একটি দাওয়াই হল মুলতানি মাটি। এই মাটিতে রয়েছে ক্লোরাইড, যা ত্বকে পুষ্টি জোগায়। ব্রণর ঝুঁকি কমায়। গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ত্বকে মাখতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়ম করে এটি ব্যবহার করলে সুফল পাবেন।

৪) অনেক সময় ব্যাক্টেরিয়া জনিত কারণেও ব্রণ হতে পারে। তাই ত্বক ব্যাক্টেরিয়ামুক্ত রাখতে হাতিয়ার হতে পারে লেবুর রস। লেবুর রসে রয়েছে অ্যাসিডিক উপাদান। ব্রণ তাড়াতে ভরসা রাখাই যায় লেবুর রসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Acne Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE