Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Makeup sponges: জীবাণুমুক্ত থাকতে চান? প্রসাধনীর স্পঞ্জ রাখুন মাইক্রোওয়েভে

প্রসাধনী ব্যবহারে আমরা যত সতর্ক, প্রসাধনীর অন্যান্য উপকরণের ক্ষেত্রে ততটা নই। অথচ কিছু সহজ উপায়ে প্রসাধনীর স্পঞ্জ জীবাণুমুক্ত করা সম্ভব।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ ডিসেম্বর ২০২১ ১৭:৫৭
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Popup Close

ইদানীং প্রসাধনী ব্যবহারে আমরা যতখানি সতর্কতা অবলম্বন করে থাকি, প্রসাধনীর অন্যান্য উপকরণের ক্ষেত্রে ততটা সচেতন নই কেউই। মেকআপের স্পঞ্জ অতিরিক্ত ব্যবহারে যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। এই অবস্থায় পুরনো স্পঞ্জ ফেলে দিয়ে নতুনটি কিনে নিতে চাইলে বারবার অর্থের অপচয় হতে পারে শুধু তাই নয়, ত্বকের ক্ষতিও হতে পারে ভীষণ ভাবে। ফলে স্পঞ্জ যথাযথ ভাবে পরিষ্কার করে নেওয়াই ভাল। বেশ কিছু সহজ উপায়ে আপনার প্রসাধনীর স্পঞ্জ আপনি আগাগোড়া জীবাণুমুক্ত করে তুলতে পারেন।

১। সম্ভবত আপনার মেকআপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবান জলে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম জল নিন, এতে একটি হাল্কা সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। হয়ে গেলে, স্পঞ্জ থেকে জল বার করে নিন এবং স্বাভাবিক জলে ভাল করে ধুয়ে নিন এবং আবার ব্যবহার করার আগে এটিকে পুরোপুরি শুকিয়ে নিন।

Advertisement
মেকআপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবান জলে ভিজিয়ে রাখা

মেকআপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবান জলে ভিজিয়ে রাখা


২। মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে জল এবং সাবান মিশিয়ে নিন। সুনির্দিষ্ট পরিমাপের কোন প্রয়োজন নেই; শুধু নিশ্চিত করুন যে স্পঞ্জটি যেন পুরোপুরি জলে ডুবে যেতে পারে। প্রায় এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করুন এবং কাপটি বার করার আগে একটু ঠান্ডা হতে দিন। বার করার পর দেখবেন আপনার প্রসাধনীর স্পঞ্জটি পুরোপুরি পরিষ্কার হয়ে গিয়েছে।
৩। একটি পাত্রে অলিভ অয়েল এবং তরল সাবানের মিশ্রণ তৈরি করুন। প্রসাধনীর স্পঞ্জটি আলতো ভাবে ভিজিয়ে দিন এতে। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে এটিকে কচলে পরিষ্কার করুন। প্রতি দুই সপ্তাহে এক বার এই প্রক্রিয়ায় আপনি আপনার মেকআপের স্পঞ্জ পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে পারেন।
৪। ক্রমাগত ধোয়ার পরও ব্যাকটিরিয়া বা জীবাণু মেকআপের স্পঞ্জে থাকতেই পারে। কারণ আর্দ্র বা স্যাঁতসেঁতে পরিবেশে জীবাণুর বৃদ্ধি হয় দ্রুত। অন্তত, মাসে এক বার, মেকআপ স্পঞ্জগুলি উপযুক্ত ভাবে স্যানিটাইজারের মাধ্যমে জীবাণুমুক্ত করে ফেলা প্রয়োজন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement