Advertisement
০২ মে ২০২৪
Hair Care Tips

চুল ঝরে মাথার সামনে টাক পড়ে যাচ্ছে? শাহিদ-পত্নী মীরা জানালেন মুশকিল আসানের টোটকা

অনুরাগীরা প্রায়ই মীরার কাছে জানতে চান, তাঁর জেল্লাদার চুলের রহস্য কী। কী ভাবেই বা তিনি চুলের পরিচর্যা করেন? চুল পড়ার সমস্যার সঙ্গে মোকাবিলা করার টোটকা সকলের সঙ্গে ভাগ করে নিলেন মীরা।

চুল পড়া রোধের টোটকা জানালেন মীরা।

চুল পড়া রোধের টোটকা জানালেন মীরা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৮:১৩
Share: Save:

বড় পর্দায় পদার্পণ করেননি তিনি। ‘লাইট-ক্যামেরা-অ্যাকশন’ শোনার অভ্যাস নেই। তবুও বলিপাড়ায় জনপ্রিয় মুখ মীরা রাজপুত। সমাজমাধ্যমে অনুরাগীর সংখ্যা কিছু কম নয় শাহিদ-পত্নী মীরার। নেটমাধ্যমে বরাবরই ‘হিট’ তিনি। ইনস্টাগ্রামের পাতায় ও ইউটিউব চ্যানেলে মীরা প্রায়ই নিজের জীবনের নানা খুঁটিনাটি ভাগ করে নেন অনুরাগীদের সঙ্গে। অনেকে প্রায়ই জানতে চান, তাঁর জেল্লাদার চুলের রহস্য কী। কী ভাবেই বা তিনি চুলের পরিচর্যা করেন? সম্প্রতি মীরা অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন চুল পড়ার সমস্যা থেকে কী ভাবে রেহাই পাওয়া সম্ভব।

১) চুল বাঁধার ভুলে কিন্তু সবচেয়ে বেশি চুল ঝরে। মীরার মতে, প্লাস্টিকের সরু রাবারব্যান্ড দিয়ে কখনওই চুল বাঁধা উচিত নয়। কখনওই খুব আঁটসাঁট করে চুল বাঁধা উচিত নয়। এতে চুল বেশি ছিঁড়ে যায়। সিল্কের কিংবা যে কোনও কাপড়ের হেয়ার ব্যান্ড দিয়ে আলগা করেই চুল বাঁধার অভ্যাস করা উচিত।

২) ভিজে চুল আঁচড়ানো উচিত নয়। এতে কিন্তু সবচেয়ে বেশি চুল ওঠে। ভেজা চুল শুনো কাপড় দিয়ে মুছে নিয়ে সিরাম ব্যবহার করুন। তার পর চুল ভাল করে শুকিয়ে যাওয়ার পর কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

বেশি তাপ ব্যবহার করলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়।

বেশি তাপ ব্যবহার করলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। ছবি: সংগৃহীত।

৩) অনেক বাড়িতে কলের জলে ভীষণ পরিমাণে আয়রন থাকে। আয়রন ও অন্যান্য খনিজযুক্ত জল ত্বক ও চুলের জন্য মোটেই ভাল না। চুল পড়ার সমস্যা কমাতে চাইলে স্নানাগারে একটি জল পরিস্রুত করার যন্ত্র লাগিয়ে নেওয়া ভীষণ জরুরি।

৪) ড্রায়ার, কার্লার, স্ট্রেটনারের মতো যন্ত্রগুলি যত কম ব্যবহার করা যায়, ততই ভাল। বেশি তাপ ব্যবহার করলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। চুল ভাল রাখার জন্য সপ্তাহে অন্তত দু’বার গরম তেল দিয়ে মালিশ করা ভীষণ জরুরি।

৫) জীবনধারাতেও বদল আনার কথা বলেছেন মীরা। চুল পড়ার সমস্যা কমাতে রোজ নিয়ম করে আট ঘণ্টা ঘুমোতে হবে, শরীরচর্চা করতে হবে, খাদ্যাভ্যাসেও বদল আনতে হবে। বাইরের খাবার কম খেয়ে বাড়িতে বানানো খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Mira Rajput
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE