Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Hair Care Mistakes

যত্ন নিয়েও চুল ঝরছে? পরিচর্যায় কোন ৩ ভুল থেকে যাচ্ছে?

চুলের যত্ন নিতে শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। কিছু ভুলও এড়িয়ে চলতে হবে। চুলের খেয়াল রাখতে কোন ভুলগুলি করবেন না?

চুলের খেয়াল রাখুন।

চুলের খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:৫৫
Share: Save:

চুলের সমস্যা নিয়ে অনেকেই নাজেহাল। চুল ঝরা থেকে খুশকি— সারা বছরই নানা সমস্যায় জর্জরিত থাকেন অনেকেই। সে সব সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে লাভ বিশেষ কিছু হয় না। কারণ চুলের যত্ন নিতে শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। কিছু ভুলও এড়িয়ে চলতে হবে। চুলের খেয়াল রাখতে কোন ভুলগুলি করবেন না?

১) অনেকেই আছেন, যাঁরা রাতে ঘুমোনোর আগে চুলে বিনুনি করে ঘুমান। প্রতিদিন চুলে বিনুনি করে শোয়ার ফলে চুলের নির্দিষ্ট কিছু জায়গায় বার বার চাপ পড়ে। এই ভাবে চুলের আগা ভাঙা শুরু হয়। তাই ঘুমোতে যাওয়ার আগে বিনুনি না করে বরং ভিন্ন ভিন্ন পনিটেল করে চুল বাঁধতে পারেন।

২) অফিসে বেরোনোর আগে শ্যাম্পু করলে ব্যস্ততার মধ্যে ভেজা চুল বেঁধেই চলে যান? তা হলে আপনি অজান্তেই ক্ষতি করছেন চুলের। তাই বেরোনোর আগে চুল শুকিয়ে নিন। খুব তাড়া থাকলে মাঝেমাঝে চুল শুকানোর যন্ত্র দিয়েও শুকিয়ে নিতে পারেন চুল।

৩) কোথাও বেরোবার আগে তাড়াতাড়ির সময় চুল নিয়ে কী করবেন বুঝতে না পেরে শক্ত একটি ঝুঁটি করে বেরিয়ে যান। এতে মাথার ত্বকের উপর চাপ পড়ে। চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয়। এ ভাবে চুল বাঁধার ফলে অনেক সময়ে চুল ঝরে পড়ে।

অন্য বিষয়গুলি:

Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE