Advertisement
০৫ মে ২০২৪
beautytips

৩ কারণ: বাইরে বেরোনোর আগে চুলে বিনুনি বাঁধবেন কেন

সারা দিন চুল খুলে রেখে কায়দা করতে মন্দ লাগে না। কিন্তু দিনের শেষে চুল থেকে জট ছাড়াতে গিয়ে নাকের জলে, চোখের জলে হতে হয়। চুল ছিঁড়ে পড়ার পরিমাণও বেড়ে যায়।

Symbolic Image.

চুলকে রক্ষা করতেও বিনুনি করে বেরোনোই ভাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৫
Share: Save:

স্নান করে চুল পুরোপুরি শুকোনোর আগেই রাস্তায় বেরিয়ে পড়তে হয়। কাজে যেতে যেতে যতটুকু শুকোয়, তার পরেই একটি ক্লিপ দিয়ে চুলগুলি আটকে নেন। ভিজে চুলের নরম গোড়ায় ক্লিপ আটকালে চুল ছিঁড়ে ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়। সঙ্গে ভিজে চুল ভাল করে না শুকোনোর ফলে মাথার ত্বকেও সংক্রমণ হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে সারা দিন যে চুল খুলে রেখে দেবেন, তা-ও হবে না। রাস্তার ধুলোবালি লেগে চুলের ফলিকলের মুখ বুজে যায়। সেখান থেকে খুশকির পরিমাণও বাড়তে পারে। আবার এসি ঘরে চুল খুলে দীর্ঘ ক্ষণ বসে থাকলেও চুল আর্দ্রতা হারায়। মাথার ত্বকও শুষ্ক হয়ে পড়ে। ফলে চুলের ক্ষতি বাড়তে থাকে। তাই এই সব সমস্যা থেকে মুক্তি পেতে ভেজা চুল ভাল করে শুকিয়ে নিয়ে তা বিনুনি করেই বেরোনোর পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞরা।

১) চুলের ডগা ফাটা রোধ করে

চুল খোলা রাখলে ঘষা লেগে ডগা ফেটে যেতে পারে। ডগাফাটা চুল কিন্তু সহজে বাড়তে চায় না। তা ছাড়া রোদ, দূষণের হাত থেকে চুলকে রক্ষা করতেও বিনুনি করে বেরোনোই ভাল।

২) চুলের আর্দ্রতা ধরে রাখে

আবহাওয়ার খামখেয়ালিপনায় চুল নিজের স্বাভাবিক ছন্দ হারিয়ে ফেলে। চুল খুলে রাখলে কখনও তা খুব শুষ্ক হয়ে পড়ে। আবার কখনও খুব তেলতেলে। চুলে বিনুনি বেঁধে বেরোলে এই ধরনের সমস্যা খানিকটা হলেও নিয়ন্ত্রণ করা যায়।

৩) জট পড়ে চুল ছিঁড়ে যাওয়ার প্রবণতা কমে

চুল খোলা রাখতে হাওয়া জট পড়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। বিনুনি করে রাখলে চুলগুলি হাওয়ায় খুব বেশি এ দিক-ও দিক হতে পারে না। ফলে জট পড়ার হাত থেকে রেহাই মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beautytips Hair Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE