Advertisement
৩০ এপ্রিল ২০২৪
HairFall

স্ট্রেট করানোর পর থেকে চুল পড়ছে? নারকেল তেলের সঙ্গে কয়েকটি জিনিস মিশিয়ে মাখুন

ঘরোয়া উপায়েও চুল ঝরার সমস্যার মোকাবিলা করা যায়। কেশচর্চার রুটিনে নারকেল তেল থাকেই। তবে পাতলা হয়ে যাওয়া চুল ঘন করতে পুজোর আগে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন কয়েকটি উপকরণ।

Symbolic Image.

নারী-পুরুষ নির্বিশেষে চুল ঝরার সমস্যায় নাজেহাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৫
Share: Save:

নারী-পুরুষ নির্বিশেষে চুল ঝরার সমস্যায় নাজেহাল। সঠিক যত্নের অভাবে তো বটেই, অনেক সময়ে চুল পড়ার সমস্যা হয় জিনগত। এ ছাড়া, শারীরিক সমস্যা কিংবা মানসিক চাপও চুল পড়ার নেপথ্যে থাকতে পারে। এমনিতে এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল ঝরা স্বাভাবিক। কিন্তু নিয়মিত পড়লে চুলও পাতলা হয়ে যায়। পাতলা চুল ঘন করতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। তাতে সুফল পাওয়ার বদলে হিতে বিপরীত হয়। এই ধরনের প্রসাধনীতে এমনিতে রাসায়নিক নানা পদার্থ মেশানো থাকে। ফলে চুলে ব্যবহার করলে সমস্যা আরও বাড়তে থাকে। তবে ঘরোয়া উপায়েও চুল ঝরার সমস্যার মোকাবিলা করা যায়। কেশচর্চার রুটিনে নারকেল তেল থাকেই। তবে পাতলা হয়ে যাওয়া চুল ঘন করতে পুজোর আগে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন কয়েকটি উপকরণ।

Symbolic Image.

পাতলা হয়ে যাওয়া চুল ঘন করতে পুজোর আগে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন কয়েকটি উপকরণ। ছবি: সংগৃহীত।

এসেনশিয়াল অয়েল

চুল ঘন করতে নারকেল তেলের সঙ্গে ব্যবহার করুন এসেনশিয়াল অয়েল। রোজমেরি অয়েল, ল্যাভেন্ডার অয়েল, টি ট্রি অয়েল চুলের জন্য সত্যিই ভাল। নারকেল তেলের সঙ্গে এগুলি মিশিয়ে চুলে ব্যবহার করলে সুফল পাওয়া যায়।

অ্যালো ভেরা

চুল ঝরা থামাতে নারকেল তেলের সঙ্গে অ্যালো ভেরা মিশিয়ে চুলে মালিশ করুন। অ্যালো ভেরা ত্বকের যত্নে অত্যন্ত উপকারী। তবে অ্যালো ভেরা চুলও ভাল রাখে। নারকেল তেল আর অ্যালো ভেরা মিশিয়ে চুলে মাখতে পারেন। কিছু ক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে সত্যিই উপকার পাবেন।

ক্যাস্টর অয়েল

পাতলা ভুরু ঘন করতে ক্যাস্টর অয়েলের ব্যবহার প্রচলিত। চুল ঝরা আটকাতেও ক্যাস্টর সত্যিই উপকারী। তবে শুধু মাখলে চলবে না। নারকেল তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। কয়েক দিনের ব্যবহারে হাতেনাতে ফল পাবেন।

মেথি

চুল ঘন করতে মেথিরও জুড়ি মেলা ভার। মেথিতে থাকা অ্যান্টি-অক্সি়ড্যান্ট চুলের গোড়া মজবুত করে। মেথি গুঁড়ো করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। তার পর চুলের গোড়ায় মালিশ করুন। সপ্তাহে কয়েক দিন ব্যবহার করলেই সুফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE