Advertisement
০১ মে ২০২৪
Glass Skin

রূপচর্চার ৫ ধাপ: নিষ্ঠার সঙ্গে মেনে চললে পুজোর আগেই ত্বকে আসবে নায়িকাদের মতো জেল্লা

ত্বক অত্যন্ত স্পর্শকাতর। তাই যত্নেও থাকা চাই আন্তরিকতা। কয়েকটি ধাপ যদি ধারাবাহিক ভাবে মেনে চলা যায়, তা হলে নায়িকাদের মতো ত্বক পাওয়া অসম্ভব কিছু নয়।

Symbolic Image.

(বাঁ দিকে) কৃতি শ্যানন এবং (ডান দিকে) কিয়ার আডবাণী। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৭:২২
Share: Save:

চকচকে ত্বকের স্বপ্ন থাকে সকলেরই। কিন্তু সে স্বপ্নপূরণের চাবিকাঠি খুঁজে পাওয়া সহজ নয়। প্রসাধনীর ব্যবহার থেকে ঘরোয়া টোটকা— ত্বকের যত্ন নিতে চেষ্টার খামতি রাখেন না কেউই। কিন্তু তার পরেও আশানুরূপ ফল পাওয়া যায় না। চকচকে ত্বকের শেষ কথা প্রসাধনীর ব্যবহার নয়। তাতে সাময়িক ভাবে জেল্লাদার হয় ত্বক, কিন্তু স্থায়ী কোনও সুফল পাওয়া যায় না। ত্বক অত্যন্ত স্পর্শকাতর। তাই যত্নেও থাকা চাই আন্তরিকতা। কয়েকটি ধাপ যদি ধারাবাহিক ভাবে মেনে চলা যায়, তা হলে নায়িকাদের মতো ত্বক পাওয়া অসম্ভব কিছু নয়।

এক্সফোলিয়েশন

ত্বকের মরা চামড়া দূর করতে এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি একটি ধাপ। তাই এই পর্বটি ফাঁকি দিলে চলবে না। ত্বকের মরা চামড়া দূর করতে এক্সফোলিয়েশন ছাড়া উপায় নেই। নিয়ম করে তাই এটি করতে হবে।

টোনার

ত্বক ভিতর থেকে আর্দ্র রাখতে টোনার ব্যবহার করা প্রয়োজন। ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে টোনার মাখা গুরুত্বপূর্ণ। টোনার ত্বক সতেজ রাখে। মসৃণ এবং কোমল করে তোলে।

সিরাম

রূপরুটিনে সিরাম রাখা বাধ্যতামূলক। নিয়ম করে সিরাম যদি না মাখেন, তা হলে ত্বক ভিতর থেকে জেল্লা হারাতে শুরু করে। সিরাম ত্বকে পুষ্টির জোগান দেয়। পর্যাপ্ত পুষ্টি পেলে ত্বক ঝকঝকে হয়ে ওঠে।

ময়েশ্চারাইজ়ার

রূপচর্চা ময়েশ্চারাইজ়ারের ব্যবহার ছাড়া অসম্পূর্ণ। ত্বকের যত্নে ময়েশ্চারাইজ়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ। ময়েশ্চারাইজ়ার ব্যবহার বন্ধ করে দেওয়া ঠিক নয়। বরং ময়েশ্চারাইজ়ার ব্যবহারে বাড়তি গুরুত্ব দেওয়া জরুরি।

সানস্ক্রিন

শীত, গ্রীষ্ম, বর্ষা— সারা বছর ত্বকের খেয়াল রাখতে সানস্ক্রিন ব্যবহার করতে পারলে ভাল। ত্বকের ট্যান পড়া আটকাতে অন্যতম হাতিয়ার হল সানস্ক্রিন। তাই সানস্ক্রিন সারা বছরের নিয়মিত রূপরুটিনে থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE