Advertisement
০৯ মে ২০২৪
Olive Oil

রাসায়নিক প্রসাধনী ব্যবহার করে আপনার চুল কি শুষ্ক হয়ে পড়েছে? পুজোর আগে চুলের যত্নেও ব্যবহার করুন অলিভ অয়েল

সালাডের ড্রেসিং থেকে ফেসপ্যাক, এখন সবেতেই অলিভ অয়েল ব্যবহার করার চল হয়েছে। এ বার মাথার ত্বকের পিএইচের মাত্রা বজায় রাখতে ব্যবহার করুন অলিভ অয়েল।

মাথার ত্বকের পিএইচের ভারসাম্য ঠিক রাখে অলিভ অয়েল।

মাথার ত্বকের পিএইচের ভারসাম্য ঠিক রাখে অলিভ অয়েল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১০:৪৩
Share: Save:

ছেলে হোক বা মেয়ে পুজোর আগে নিজের সৌন্দর্য বাড়াতে চুলের বাড়তি যত্নের প্রয়োজন হয়। শুষ্ক ও প্রাণহীন চুল আপনার ব্যক্তিত্ব নষ্ট করে। চুলকে মজবুত রাখতে, চুল পড়ার সমস্যা রোধ করতে তেলের গুরুত্ব অপরিসীম। তবে চুলের যত্ন হওয়া চাই চুলের ধরন অনুযায়ী। অনেকে মনে করেন প্রতিদিন চুলে নারকেল তেল দেওয়া উচিত, আবার কেউ কেউ মনে করেন সর্ষের তেলই উৎকৃষ্ট। তবে বিশেষ়জ্ঞরা বলছেন, আবহাওয়া এবং মাথার ত্বকের ধরন বুঝে তেল বাছতে হবে।

আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য চুল হয়ে উঠেছে নিষ্প্রাণ, মাথার ত্বক হয়েছে স্পর্শকাতর। সকালের শ্যাম্পু করা চুল গরমে, ঘামে দুপুরের মধ্যে হয়ে যাচ্ছে চটচটে। আবার মাথার ত্বকে তেল থাকলেও চুলের ডগার দিক শুষ্ক হয়ে ফেটে যাচ্ছে। এ ছাড়া খুসকির সমস্যা তো আছেই। চুলের যত্ন নেওয়ার সবচেয়ে ভাল উপায় হল মাথার ত্বকের পিএইচের ভারসাম্য ঠিক রাখা। মাথার ত্বকের পিএইচের মাত্রা বজায় রাখতে ব্যবহার করুন অলিভ অয়েল। সালাডের ড্রেসিং থেকে ফেসপ্যাক এখন সবেতেই জলপাইয়ের তেল ব্যবহার করার চল হয়েছে। চুলের আর্দ্রতা ব়জায় রাখতে, খুসকি দূর করতে এই হালকা তেলটি বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে

অলিভ অয়েল ব্যবহার করবেন কেন?

চুলের আর্দ্রতা ব়জায় রাখতে

পরিবেশ দূষণ বা আবহাওয়ার কারণে আপনার চুল যদি নিস্তেজ হয়ে পড়ে, তা হলে আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল অন্যান্য তেলের মতো ঘন নয়। তাই খুব সহজেই মাথার ত্বকে মিশে যায়। চুলে অলিভ অয়েলের নিয়মিত ব্যবহারে চুল হবে মসৃণ।

টিপ: অলিভ অয়েলটি দিয়ে আপনার মাথার ত্বকে মালিশ করার আগে একটু গরম করুন। ইষদোষ্ণ এই তেল ত্বকের কোষে সহজেই প্রবেশ করে এবং রক্ত সঞ্চালনে সহায়তা করে।

খুশকিকে চিরতরে বিদায় জানাতে নিয়মিত ব্যবহার করুন অলিভ অয়েল।

খুশকিকে চিরতরে বিদায় জানাতে নিয়মিত ব্যবহার করুন অলিভ অয়েল। ছবি- সংগৃহীত

রুক্ষ চুলের যত্নে

বিভিন্ন রাসায়নিক প্রসাধনী ব্যবহার করে আপনার চুল কি শুষ্ক এবং ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে? অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। নিয়মিত অলিভ অয়েল ব্যবহারে চুল হয়ে উঠবে স্বাস্থ্যজ্জ্বল।

খুসকি কমায়

খুশকিকে চিরতরে বিদায় জানাতে নিয়মিত ব্যবহার করুন অলিভ অয়েল। এক চামচ লেবুর রসের সঙ্গে তিন চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। স্নানের আধ ঘন্টা আগে মাথায় মেখে, ক্ষারমুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

টিপ: সপ্তাহে অন্তত তিন দিন মেনে চলুন এই টোটকা।

ডগা ফাটা চুলের যত্নে

ক্ষতিগ্রস্থ চুলের সবচেয়ে বড় সমস্যা হল ডগা ফাটা। চুলের ডগা ফাটা রোধ করতে চুল ধোয়ার পরেই সামান্য অলিভ অয়েল নিয়ে লাগিয়ে নিন চুলের ডগার দিকে। এই তেল যেহেতু হালকা তাই চুল চটচট করে না।

টিপ: সেরাম হিসাবে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Olive Oil Hair Care Tips Dandruff Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE