Advertisement
১৯ জুন ২০২৪
How to Choose Perfume

অনলাইনে পোশাক তো হামেশাই কেনেন! কিন্তু না শুঁকে সুগন্ধি পছন্দ করবেন কী করে?

অনেকে আবার গন্ধের ব্যাপারে একটু বেশিই খুঁতখুঁতে। পছন্দ না হলে দ্বিতীয় বার তা গায়ে মাখেন না। দোকান থেকে সুগন্ধি কিনলে না হয় ‘টেস্টার’ স্প্রে করে দেখতে পারেন। কিন্তু অনলাইনে কিনতে হলে তো বিপদ!

Tips and tricks to pick the best fragrance for yourself

সুগন্ধি চেনার সুলুক সন্ধান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৯:৩৪
Share: Save:

অনলাইনে হামেশাই পোশাক কেনেন। কিন্তু সুগন্ধি কিনতে গেলে বিষম খেতে হয় বইকি। সুগন্ধি কেনার পর যদি পছন্দ না হয়, তা হলে পুরো টাকা জলে যাবে। অনেকে আবার গন্ধের ব্যাপারে একটু বেশিই খুঁতখুঁতে। পছন্দ না হলে দ্বিতীয় বার তা গায়ে মাখেন না। দোকান থেকে সুগন্ধি কিনলে না হয় ‘টেস্টার’ স্প্রে করে দেখতে পারেন। কিন্তু অনলাইনে সেই সব প্রসাধনী কিনতে গেলে কী ভাবে পছন্দ করবেন?

১. পোশাক হোক বা ঘর সাজানোর জিনিস— কেনার আগে তো বাজার ঘুরে তার ভাল-মন্দ বিচার করেন, দাম-দর যাচাই করে নেন। সুগন্ধির ক্ষেত্রে অন্যথা হবে কেন? ইন্টারনেটে এই সংক্রান্ত বিভিন্ন সাইট রয়েছে, সেখানে পড়াশোনা করতে পারেন। ইদানীং নেটপ্রভাবীরাও সমাজমাধ্যমে নানা রকম জিনিস নিয়ে তাঁদের প্রতিক্রিয়া জানান। সে সব ‘রিভিউ’ কাজে লাগতে পারে।

২. প্রতিটি সুগন্ধির আলাদা বিশেষত্ব রয়েছে। খুব ভাল করে সেই সমস্ত বৈশিষ্ট্য খেয়াল করুন। কোনওটির গন্ধ ফুল বা ফলের মতো। আবার, কোনওটির মধ্যে রয়েছে অতি পরিচিত কোনও মশলার গন্ধ। তাদের আলাদা আলাদা নামও আছে। নামী সংস্থার সুগন্ধি সম্পর্কে ইন্টারনেটে আগে থেকে পড়াশোনা করে নিতে পারেন।

Tips and tricks to pick the best fragrance for yourself

প্রতিটি সুগন্ধির আলাদা বিশেষত্ব রয়েছে। ছবি: সংগৃহীত।

৩. প্রথমেই একগাদা খরচ করে সুগন্ধির বড় শিশি কেনার প্রয়োজন নেই। দোকানে গিয়ে ‘টেস্টার’ স্প্রে করে, গন্ধ দেখে নিতে পারেন। কিন্তু অনলাইনে কেনাকাটা করলে তো সেই উপায় থাকে না। সে ক্ষেত্রে ছোট ‘স্যাম্পল ফাইল’ কিনতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Perfume Perfume Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE