Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Beauty

যত্নের অভাবে চুল পাতলা হয়ে গিয়েছে? পুজোয় ঘন চুল পেতে রোজ কোন নিয়ম মেনে চলবেন?

সকলের মাঝে আলাদা করে নজরকাড়া মুখের কথা নয়। রূপটানের পাশাপাশি, চুলেও চাই বাড়তি যত্ন। চুল পড়ার সমস্যা থাকলে ঘরোয়া উপায়ে সুরক্ষা নিন এখন থেকেই। পুজোর আগেই পাবেন সুফল।

চুল পাতলা হলে পুরো সাজই নষ্ট।

চুল পাতলা হলে পুরো সাজই নষ্ট। ছবি- প্রতীকী

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ২১:০০
Share: Save:

পুজোর ঢাকে কাঠি পড়তে আর দিন কয়েকের অপেক্ষা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। অফিস আর কাজের ফাঁকে অনেকেই টুকটাক সেরে নিচ্ছেন রূপচর্চা। চুলের যত্ন। সাজগোছের অন‍্যতম অঙ্গ চুল। পুজোর পাঁচটি দিন সকলের নজরকাড়তে চুল হওয়া চাই মসৃণ এবং কোমল। চুল পাতলা হলে পুরো সাজই নষ্ট।

অত‍্যধিক দূষণ, ধুলোবালি, স্বাস্থ‍্যকর খাবার না খাওয়া, এমন কিছু কারণে চুল পড়ার সমস‍্যা বর্তমানে ঘরে ঘরে। চুল পড়া আটকাতে পারে ভেবে বাজারচলতি কিছু প্রসাধনীর ব‍্যবহার সমস‍্যা বাড়িয়েছে আরও। পুজো প্রায় চলে এসেছে। চুল পড়া আটকানো সহজ নয়। এক দিনের বিষয়ও নয়। তবে সহজ কয়েকটি টোটকা মেনে চললে কিন্তু পুজোর আগেই মুক্তি পাবেন এই সমস‍্যা থেকে।

নিমতেল

১০-১২টি নিমপাতা বেটে নির্যাস বার করে নিন। নিমপাতার রসের সঙ্গে কাঠবাদাম তেল মিশিয়ে নিন। শ্যাম্পু করার কিছু ক্ষণ আগে চুলের গোড়ায় এবং মাথার ত্বকে এই তেলটি মালিশ করে নিন। নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান নতুন চুল গজাতে সাহায্য করবে।

পেঁয়াজের রস

নতুন চুল গজাতে পেঁয়াজের রস উপকারী। মাথার ত্বকের কোনও সংক্রমণ কমাতে পেঁয়াজ দারুণ উপকারী। পেঁয়াজের রসে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান চুল ঘন করতে সাহায্য করে। একটি বড় পেঁয়াজ কেটে তা থেকে রস বার করে নিন। তুলোয় করে মাথার ত্বকে এবং চুলের গোড়ায় সেই রস লাগান। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। উপকার পাবেন।

মেথি আর জিরের মিশ্রণ

হেঁশেলের এই দুই উপকরণ রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি, চুলের যত্নেও সমান ভূমিকা পালন করে। মেথি আর কালো জিরে রোদে শুকিয়ে নিন। এর পর মিক্সিতে গুঁড়ো করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। পুরো মিশ্রণটি ফুটিয়ে নিন কিছু ক্ষণ। সপ্তাহে এক দিন অন্তর মাথায় মাখতে পারেন। পুজোর আগেই কমবে চুল পড়া।

চুল পড়া আটকানো সহজ নয়।

চুল পড়া আটকানো সহজ নয়। প্রতীকী ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE