Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Beauty

৬০ পেরিয়েও রেখার মতো থাকতে চান? নিয়মিত কী ভাবে হাঁটাহাঁটি করলে বয়সের ছাপ কম পড়বে চেহারায়

বয়স ধরে রাখতে অন্যতম অস্ত্র হতে পারে নিয়ম করে হাঁটা। শরীর সুস্থ রাখতে হাঁটাচলার বিকল্প নেই। রোগা হওয়ার পাশাপাশি, চিরসবুজ থাকতেও নিয়ম করে হাঁটা প্রয়োজন। কী ভাবে হাঁটলে ফল পাবেন দ্রুত?

বয়সকালেও থাকুন রেখার মতো।

বয়সকালেও থাকুন রেখার মতো। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৪
Share: Save:

অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক হারে বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া, মানসিক উদ্বেগ, ধূমপান— এমন কিছু কারণে কমবয়সেই হানা দেয় বার্ধক্য। বয়সের ছাপ পড়ে শরীরে এবং ত্বকে। সজীবতা ধরে রাখতে অনেকেই নানা রকম চেষ্টা করেন। সম্প্রতি অকালবার্ধক্য থেকে দূরে থাকতে চিকিৎসকরা একটি অন্য উপায়ের কথা বলেছেন।

চিকিৎসকদের মতে, বয়স ধরে রাখতে অন্যতম অস্ত্র হতে পারে নিয়ম করে হাঁটা। শরীর সুস্থ রাখতে হাঁটাচলার বিকল্প নেই। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি, চিরসবুজ রাখতে নিয়ম করে হাঁটাহাঁটি করা প্রয়োজন। তবে খালি হাঁটলেই হবে না। হাঁটারও রয়েছে কিছু বিশেষ নিয়ম। সেগুলি মেনে চললেই পাবেন সুফল।

চিকিৎসকদের মতে, বয়স ধরে রাখতে অন্যতম অস্ত্র হতে পারে নিয়ম করে হাঁটা।

চিকিৎসকদের মতে, বয়স ধরে রাখতে অন্যতম অস্ত্র হতে পারে নিয়ম করে হাঁটা। প্রতীকী ছবি।

১) সব কিছুতেই ধারাবাহিকতা জরুরি। প্রচণ্ড উৎসাহ নিয়ে দু’-এক দিন সকালে উঠে হাঁটতে গেলেন। তার পর কিছু দিনের বিরতি। এমন করলে কিন্তু আদৌ কোনও সুফল মিলবে না। কম সময় হলেও রোজ হাঁটতে যাওয়ার চেষ্টা করুন।

২) হাঁটার সময়ে অনেকেই মোবাইল ঘাঁটেন। চিকিৎসকরা বলছেন, এই অভ্যাস ভাল নয়। হাঁটার সময়ে অন্যমনস্ক হলে গতি কমে যায়। তাতে দীর্ঘ ক্ষণ ধরে হাঁটলেও কোনও লাভ হয় না।

৩) হাঁটার গতি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই আছেন, যাঁরা খুব জোরে হাঁটতে পছন্দ করেন না। চিকিৎসকরা বলছেন, ধীরে হাঁটলে ক্ষতি নেই। তাতে সুফলও পাওয়া যায় মন্থর গতিতে। জোরে হাঁটলে ঘাম ঝরে। ওজন কমানো কিংবা অকালবার্ধক্য থেকে দূরে থাকা— সব ক্ষেত্রেই ঘাম ঝরানো দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE