Advertisement
১৯ মে ২০২৪
Skin Care Tips

ত্বক ও চুলের পরিচর্যায় কী ভাবে চাল ভেজানো জল ব্যবহার করবেন?

চাল ভেজানো জলে রয়েছে পুষ্টিকর নানা ধরনের উপাদান। এতে থাকে নানা ধরনের খনিজ পদার্থ, ভিটামিন বি৬, অ্যামাইনো অ্যাসিডের মতো উপাদান। ত্বক ও চুলের পরিচর্যায় এই জল ভীষণ উপকারী। কী ভাবে ব্যবহার করবেন?

Yami Gautam

ইয়ামির মতো জেল্লাদার ত্বক পাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২০:২১
Share: Save:

ভাতের পুষ্টিগুণের কথা তো নতুন করে বলার কিছু নেই। বহু ভারতীয় বাড়ির হেঁশেলেই রোজ ভাত রান্না হয়। পেট যেমন ভরে, তেমন শুধু চাল দিয়েই যে কত রকম পদ বানানো যায়, তার হিসাব নেই। চাল যখন এতই পুষ্টিকর, তখন এর গুণ আর শুধু খাওয়ার পাতে আটকে রাখবেন কেন? জেনে নিন চালধোয়া জল দিয়ে কত ভাবে ত্বকের যত্ন নিতে পারেন।

চাল ভেজানো এই জলে রয়েছে পুষ্টিকর নানা ধরনের উপাদান। এতে থাকে নানা ধরনের খনিজ পদার্থ, ভিটামিন বি৬, অ্যামাইনো অ্যাসিডের মতো উপাদান। ত্বক ও চুলের পরিচর্যায় এই জল ভীষণ উপকারী।

কী ভাবে ব্যবহার করবেন?

১) চালধোয়া কিংবা চাল ভেজানো জলটা নিয়ে সারা মুখে নিয়মিত লাগাতে পারেন। কয়েক মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। এতে ত্বক হবে নরম, উজ্জ্বল। এই জল কাজ করে ক্লিনজার হিসেবেও।

২) এই জল রোজ টোনার হিসাবে ব্যবহার কমে যাবে ব্রণের সমস্যা। প্রচণ্ড রোদে ত্বকে দেখা দেয় র‌্যাশের সমস্যা। অনেক সময়ে মুখে ফোলা ভাবও দেখা যায়। তা দূর করতে হাতিয়ার করতে পারেন চালধোয়া জলকে। এই জলে তুলো ভিজিয়ে তা আলতো করে মুখে লাগান, উপকার পাবেন।

rice water

চাল ভেজানো এই জলে রয়েছে পুষ্টিকর নানা ধরনের উপাদান। ছবি: সংগৃহীত।

৩) রোদে ত্বক পুড়ে গেলে জেল্লাহীন দেখায়। সানবার্নের সমস্যা থেকে রেহাই পেতে রোদ থেকে ফিরে চালধোয়া ঠান্ডা জল মুখে লাগাতে পারেন।

৪) চুলের জন্যও চালধোয়া জল উপকারী। শ্যাম্পু করার পর ওই জল দিয়ে চুল ভিজিয়ে ভাল করে মাসাজ করুন। তার পর আবার পরিষ্কার জলে চুল ধুয়ে নিন। সপ্তাহে এক বা দু’দিন এই নিয়ম করলে চুল হবে নরম, ফুরফুরে আর তরতাজা।

৫) চুলের কন্ডিশনিং করতেও এই জলের জুড়ি মেলা ভার। চালধোয়া জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার, রোজ়মেরি, জেরানিয়াম এসেনশিয়াল অয়েল মিশিয়ে মালিশ করে চুল ধুয়ে ফেলুন। চুলের জেল্লা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE