Advertisement
২৬ জুলাই ২০২৪
Hair Washing Method

চুলে রোজ জল দিলে কি চুল পড়ার পরিমাণ বেড়ে যায়?

চুল বা মাথার ত্বকের ক্ষতি করে রাসায়নিক দেওয়া শ্যাম্পুর মান। তাই চুলের যত্নে কী ধরনের শ্যাম্পু ব্যবহার করছেন তা দেখে নেওয়া জরুরি।

Image of Shampoo.

অনেকেই মনে করেন, প্রতি দিন মাথায় জল দিলে বোধ হয় চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২০:০১
Share: Save:

শুধু দেখতে ভাল লাগবে বলে নয়, মাথার ত্বক পরিষ্কার থাকবে বলে প্রতি দিনই শ্যাম্পু করেন। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেড়ে গেলে ঘামের পরিমাণও বেড়ে যায়। তার মধ্যে ধুলোবালি জমে মাথার ত্বকে নানা রকম সমস্যা হয়। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের সমস্যা আরও বেশি। কারণ, ঘামের সঙ্গে সঙ্গে তাঁদের সেবাম নিঃসরণের পরিমাণও বেড়ে যায়। তাই শ্যাম্পু ছাড়া অন্য কোনও উপায়ও থাকে না। কিন্তু অনেকেই মনে করেন, প্রতি দিন মাথায় জল দিলে বোধ হয় চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এই ধারণা আদৌ ঠিক নয়। সমস্যা যদি হয়, তা শ্যাম্পুতে ব্যবহৃত রাসায়নিক থেকে হতে পারে। তাই চুলে শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতেই হয়।

চুল ভাল রাখতে কত দিন অন্তর ধোয়া জরুরি?

বেশি বার চুলে জল দিলেই যে চুলের ক্ষতি হবে, এমন ধারণা কিন্তু ভিত্তিহীন। কারণ, চুল বা মাথার ত্বকের ক্ষতি করে রাসায়নিক দেওয়া শ্যাম্পুর মান। সাধারণত সপ্তাহে দুই থেকে তিন দিন মাথায় শ্যাম্পু করলেই চলে। তবে তা নির্দিষ্ট করে বলতে গেলে ওই ব্যক্তির মাথার ত্বক এবং চুলের ধরন কেমন, তা জানা দরকার। অতিরিক্ত গরমে মাথায় ঘাম এবং ধুলোময়লা বেশি জমে। তখন শ্যাম্পু করার প্রয়োজন পড়ে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। আবার কারও চুল যদি শুষ্ক হয়, সে ক্ষেত্রে সপ্তাহে দু’বার শ্যাম্পু করলেই চলে। কতটা পরিমাণ শ্যাম্পু ব্যবহার করছেন, সেই বিষয়টিও মাথায় রাখতে হবে।

কী ভাবে ধুলে চুল ভাল থাকবে?

১) প্রথমে মাথা থেকে জল ঢেলে পুরো চুল ভিজিয়ে নিন।

২) এ বার হাতের তালুতে খানিকটা শ্যাম্পু নিয়ে ভাল করে ঘষে নিন।

৩) ফেনা হলে মাথার তালুতে হালকা হাতে মেখে নিন। একেবারেই তাড়াহুড়ো করবেন না।

৪) এ বার আঙুলের সাহায্যে মাথার তালু মাসাজ করতে থাকুন।

৫) এ বার জল ঢেলে ধুয়ে ফেলুন। প্রয়োজনে আবার একই ভাবে মাথায় শ্যাম্পু করে নিতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন যেন কোনও ভাবেই মাথায় শ্যাম্পুর ফেনা লেগে না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE