Advertisement
১১ মে ২০২৪
Yoga Mistakes

ওজন কমাতে যোগাসন করা শুরু করেছেন? কোন ৫ ভুল এড়িয়ে চললে তবেই মিলবে সুফল

বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি নেই। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল। যোগাসনের সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Image of Yoga.

নিয়মিত যোগাভ্যাস করলে সুস্থ থাকা সম্ভব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৯:৩৬
Share: Save:

খাওয়াদাওয়ায় অনিয়ম, মানসিক চাপ, ঘুমের অভাব— এই সব কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ-ব্যাধি। প্রতিদিন দীর্ঘতর হচ্ছে প্রেসক্রিপশনে ওষুধের নামগুলি। তার পরেও সব কিছু ঠিক নেই। আজ পায়ে ব্যথা, কাল হজমের সমস্যা, পরশু মাথার যন্ত্রণা— কিছু না কিছু লেগেই রয়েছে। তবে কি বয়সের ভারের প্রকোপ থেকে বেরিয়ে এসে মোটের উপর সুস্থ থাকা সম্ভব নয়? নিয়মিত যোগাভ্যাস করলে সুস্থ থাকা সম্ভব। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি নেই। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

যোগাসনের সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) যোগাভ্যাস করার প্রায় ঘণ্টা দুয়েক আগে কিছু খাবেন না। খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্তিভাব আসবে।

২) যোগাভ্যাসের সময় সম্পূর্ণ মনোযোগ আসন আর প্রাণায়ামের উপরেই দিতে হবে। যোগাসন করতে করতে মোবাইল, টিভি কিংবা অন্য কোনও গ্যাজেট ব্যবহার করা একেবারেই উচিত নয়।

৩) তাড়াহুড়োর মধ্যে যোগচর্চা না করাই ভাল। ক্লান্ত বোধ করলে কিংবা সারা দিনের কঠোর পরিশ্রম করে যোগাসন না করারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। দিনের শুরুতে যোগাভ্যাস করলে সবচেয়ে ভাল। শেষের দিকে একমনে প্রাণায়াম করতে ভুলবেন না। শ্বাস নেওয়ার পদ্ধতি যেন সঠিক থাকে সে বিষয় সতর্ক থাকুন। সব শেষে শবাসন অবশ্যই করতে হবে।

৪) শরীরে কোনও চোট-আঘাত পেলে কোনও জটিল আসন করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করবেন। নইলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। এ ক্ষেত্রে পোশাকের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। যোগাসনের সময় খুব বেশি আঁটসাঁট পোশাক না পরাই শ্রেয়। যোগা ম্যাট ছাড়া আসন করবেন না।

৫) যোগাসন করেই অনেকে স্নান করে ফেলেন। এই ভুল কখনওই করবেন না। যোগাসনের পর ৩০ মিনিট স্নান করবেন না। এই সময়ের মধ্যেও কিছু খাবার কিংবা পানীয় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE