Advertisement
০৩ ডিসেম্বর ২০২৩
Fashion Hacks

নতুন সানগ্লাস কিনবেন? আপনার মুখের আকারের সঙ্গে কোন ধরনের চশমা বেশি ভাল মানাবে?

কেউ রংচঙে, কেউ আবার কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন। সানগ্লাস কেনার সময় আপনার মুখের গড়ন ও গায়ের রং এই দু’টি বিষয় কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। রইল তেমনই কিছু জরুরি খুঁটিনাটি।

Image of Shahrukh Khan and Akshay Kumar.

চোখে সানগ্লাস না থাকলে সাজ হয় অসম্পূর্ণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৭:৫০
Share: Save:

সপ্তাহশেষে পরিবারের সঙ্গে ঘুরতে যাওয়া থেকে শুরু করে বন্ধুদের সঙ্গে আউটিং— চোখে সানগ্লাস না থাকলে সাজ হয় অসম্পূর্ণ। পোশাকের মতো সারা বছর ধরেই রোদচশমার ফ্যাশনেও রকমারি ট্রেন্ড বার বার ঘুরেফিরে আসে। অনেকেই ওজনে হালকা, পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাসের প্রতিই বেশি আগ্রহী। কেউ রংচঙে, কেউ আবার কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন। কেবল ফ্যাশনের বিষয়টি মাথায় রাখলেই হবে না, চোখের সুরক্ষার বিষয়টিও মাথায় রাখতে হবে বইকি।

Image of Sunglass

লম্বাটে মুখের সঙ্গে কেমন সানগ্লাস মানানসই? ছবি: সংগৃহীত।

সানগ্লাস কেবল গরমকালে বা প্রখর রোদে পরার জিনিস, এই ধারণা প্রথমেই সরিয়ে রাখুন। সারা বছরই সানগ্লাস ব্যবহার করা খুব জরুরি। কারণ সূর্যের অতিবেগনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। তা ছাড়াও ধুলোবালি আর খোলাবাতাসে নানা রকম ভাইরাস, ব্যাক্টেরিয়ার আক্রমণের শিকার হয় চোখ। তাই চোখের নিরাপত্তা ও ফ্যাশন সচেতনতার জন্য সানগ্লাসের বিকল্প নেই। রাস্তার ধারে দোকানে যে সানগ্লাসগুলি বিক্রি হয় সেগুলিতে কিন্তু ইউভি সুরক্ষা থাকে না, তাই দোকান থেক‌ে যাচাই করে নিয়ে তবেই সানগ্লাস কিনুন। তাই বলে খুব দামি সানগ্লাস কেনার প্রয়োজন যেমন নেই, তেমনই খুব কম খরচের সানগ্লাসও বাছবেন না। সানগ্লাসের মুখ্য উদ্দেশ্য চোখকে সুরক্ষিত রাখা। তাই বাজারচলতি প্রচলিত ব্র্যান্ডের উপর ভরসা রাখাই ভাল।

সানগ্লাসের রং এখন আর বাদামি ও কালোর মধ্যে সীমাবদ্ধ নেই। বেগনি, নীল, কমলা, সবুজ নানা রঙের সানগ্লাসও আজকের বাজারে বেশ জনপ্রিয়। স্বচ্ছ কাচের হালফ্যাশনের সানগ্লাসেও আগ্রহ বাড়ছে। রঙের ভিন্নতার সঙ্গে পেয়ে যাবেন নানা কারুকাজের বর্ডারযুক্ত সানগ্লাসও। আপনার চেহারা ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই নয়, অথচ ফ্যাশনের ঝোঁকে পড়ে রঙিন গ্লাস ও ডিজ়াইন যুক্ত সানগ্লাস কিনলেই মুশকিল। সানগ্লাস কেনার সময় আপনার মুখের গড়ন ও গায়ের রং, এই দু’টি বিষয় কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। রইল তেমনই কিছু জরুরি খুঁটিনাটি।

১) গায়ের রঙের সঙ্গে খাপ খাইয়ে কিনুন সানগ্লাস। ত্বক উজ্জ্বল হলে নীল, সবুজ, বাদামি, লাল সব ফ্রেমই ভাল মানায়। একটু চাপা হলে মেটালিক ফ্রেম সঙ্গে কালো, কফি, গাঢ় বা হালকা বাদামি রঙের গ্লাস বেশ মানায়।

২) হার্ট শেপ আকারের মুখে টিয়ারড্রপ সানগ্লাস ও রাউন্ড সানগ্লাস বেশ মানিয়ে যায়। খুব বেশি বড় মাপের গ্লাস এ ক্ষেত্রে না কেনাই ভাল।

৩) ডিম্বাকৃতি মুখে ক্যাট আই, অ্যাভিয়েটর, বাটারফ্লাই সানগ্লাস বেশি ভাল মানায়। শুধু লক্ষ রাখবেন, ফ্রেমটি যাতে আপনার মুখের তুলনায় বেশি চওড়া না হয়।

৪) ক্যাট আই কিংবা অ্যাভিয়েটর ফ্রেমের সানগ্লাসে গোল চেহারাকে বেশ লম্বাটে দেখায়। আয়তাকার, কোণযুক্ত ফ্রেমের সানগ্লাসও ভারী মুখের জন্য ভাল।

৫) বর্গাকৃতির মুখে বড় মাপের সানগ্লাস বেশি ভাল মানায়। রাউন্ড বা ওভাল ফ্রেমের সানগ্লাস পড়়তে পারেন।

৬) লম্বা মুখের সঙ্গে গোলাকৃতির সানগ্লাস ভাল যায়। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসের ফ্রেম যেন খুব ছোট না হয়।

৭) চতুর্ভুজাকৃতি মুখে ক্যাটস আই স্টাইল ভাল যাবে। তবে খেয়াল রাখতে হবে সানগ্লাসে যেন চোখের কোল ঢেকে যায়, তাই সানগ্লাস একটু বড় হওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE