Advertisement
২০ এপ্রিল ২০২৪
Effects Of Tobacco On Teeth

দাঁতের ৫ সমস্যা: ধূমপায়ীদের মধ্যে বেশি দেখা যায়

শুধু ধূমায়িত পদার্থ নয়, তামাকজাত যে কোনও পদার্থ চিবোলেও দাঁতের ক্ষতি হয়। কী কী সমস্যা দেখা দিতে পারে, জেনে নিন।

image of teeth.

শুধু ধূমায়িত পদার্থ নয় তামাকজাত যে কোনও পদার্থ চিবোলেও দাঁতের ক্ষতি হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৮:১০
Share: Save:

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তা জানেন সকলে। কিন্তু তা দাঁতের জন্য উপর কী রকম প্রভাব ফেলে জানেন? চিকিৎসকেরা বলছেন, শুধু ধূমায়িত পদার্থ নয় তামাকজাত যে কোনও পদার্থ চিবোলেও দাঁতের ক্ষতি হয়। দাঁতের ক্ষতি করতে ওস্তাদ অত্যধিক ধূমপান। তবে শুধু সিগারেটজাতীয় জিনিসকে এ ক্ষেত্রে দোষ দেওয়া ঠিক নয়। তামাক রয়েছে এমন যে কোনও মুখশুদ্ধি খেলেও দাঁত ক্ষতিগ্রস্ত হয়। একটানা সিগারেট খেলে দাঁতের উপরে একটি নরম স্তর তৈরি হয়। চিকিৎসকেরা যাকে ‘প্লাক’ বলেন। খাবার টানতে চুম্বকের মতো কাজ করে এই ‘প্লাক’। দাঁতের মসৃণ স্তর সরিয়ে দিয়ে এটি একটি রুক্ষ আবরণ তৈরি করে। ফলে একই সঙ্গে ক্ষতি হয় মাড়ি এবং দাঁতের।

তামাকজাত পদার্থ থেকে দাঁতে আর কী কী ক্ষতি হতে পারে?

১) দাঁতের রং পরিবর্ত

দীর্ঘ দিন ধরে তামাকজাত পদার্থ সেবন করতে থাকলে দাঁতে দাগছোপ পড়তে বাধ্য। দাঁতে এই হলদেটে বা লালচে দাগ কিন্তু শুধু ব্রাশ করলে যায় না।

২) মুখে দুর্গন্ধ

ধূমপান করলে বা তামাকাজাতীয় পদার্থ দীর্ঘ ক্ষণ মুখে রেখে দেওয়ার অভ্যাস থাকলে মুখের দুর্গন্ধ হতে পারে। চিকিৎসা পরিভাষার যা ‘হ্যালিটোসিস’ নামে পরিচিত। তামাকের মধ্যে থাকা পদার্থ মুখে ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে তোলে। যার ফলে মুখে এমন দুর্গন্ধ হয়।

৩) মাড়ির সমস্যা

ধূমপান করার ফলে দাঁতের পাশাপাশি মাড়িও ক্ষতিগ্রস্ত হয়। প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। রক্ত সঞ্চালনও ব্যাহত হয়। ফলে সামান্য চোট-আঘাতে মাড়ি থেকে রক্ত পড়া, দাঁত ধরে রাখার ক্ষমতা কমে যাওয়ার সমস্যা দেখা যায়।

৪) ক্যানসার

মুখের ক্যানসারের অন্যতম কারণ হল তামাকজাত পদার্থ। দীর্ঘ দিন ধরে গুটখা বা তামাক খাওয়ার অভ্যাস থাকলে মুখ, গলা, জিভ, ঠোঁট, চোয়ালে ক্যানসার হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়াও অতিরিক্ত ধূমপান করলে ফুসফুসের ক্যানসার হয়।

৫) দাঁত ক্ষয়ে যাওয়া

অতিরিক্ত ধূমপান করলে বা তামাকজাত পদার্থ খেলে দাঁতের উপরের ‘এনামেল’-এর স্তর নষ্ট হয়। দাঁত ক্ষয়ে যেতে থাকে। দীর্ঘ দিন এই অবস্থায় থাকলে মাড়ি থেকে দাঁত টুকরো হয়ে ভেঙে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE