Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাজে মন না বসলে খেয়ে নিন চকোলেট কফি

সকালে উঠেই চাই ধোঁয়া ওঠা এক কাপ গরম কফি। না হলে যেন দিনটাই ঠিকঠাক শুরু হতে চায় না। কোনও কাজে মনও বসে না। আপনারও কি কাজে মনসংযোগ করতে কফির প্

সংবাদ সংস্থা
০৮ মার্চ ২০১৭ ১১:৪৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

সকালে উঠেই চাই ধোঁয়া ওঠা এক কাপ গরম কফি। না হলে যেন দিনটাই ঠিকঠাক শুরু হতে চায় না। কোনও কাজে মনও বসে না। আপনারও কি কাজে মনসংযোগ করতে কফির প্রয়োজন পড়ে? তা হলে কফির সঙ্গে মিশিয়ে নিন চকোলেট।

ওজন কমানো‌, শারীরিক সক্রিয়তা বাড়ানো, ডায়াবেটিস, অ্যালত্ঝাইমার’স, ডিমেনশিয়ার ঝুঁকি কমানোর মতো কফির গুণের কথা ডায়েটিশিয়ানরা বলে থাকলেও এর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ক্যাফেইনের কারণে চিকিত্সকরা বরাবরই কফিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় ফেলতে নারাজ। তবে একটি নতুন গবেষণা বলছে, চকোলেট সমৃদ্ধ গরম কফি মনসংযোগ আরও গভীর করতে সাহায্য করে।

Advertisement



মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়া ও ক্লার্কসন ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, উত্কণ্ঠা ও ক্লান্তি কমিয়ে মনযোগ ও সতর্কতা বাড়াতে বিশেয কার্যকর চকোলেট কফি। গবেষক আলি বুলানির মতে, কোকো মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। যা শেখার ক্ষমতা বাড়িয়ে দেয়। ক্যাফেইন শুধু খেলে তা উত্কণ্ঠা বাড়িয়ে দেয়। কিন্তু ক্যাফেইনের সঙ্গে কোকো মেশালে তা উত্কণ্ঠা বশে রাখতে পারে।

আরও পড়ুন: হর্স রাইডিং বাড়িয়ে দেয় শিশুদের শেখার ক্ষমতা

গবেষণায় অংশগ্রহণকারীদের তিন ভাগে ভাগ করে এক দলকে দেওয়া হয় কোকো সমৃদ্ধ ক্যাফেইন, দ্বিতীয় দলকে শুধু ক্যাফেইন ও তৃতীয় দলকে কিছুই দেওয়া হয় না। এরপর তাদের মুড ও শেখার ক্ষমতা পরীক্ষা করে দেখা হয়। স্ক্রিনে কিছু লেটার ফ্ল্যাশ করে খেয়াল করতে বলা হয় কখন এ-র পর এক্স আসছে। কখন বিজোড় সংখ্যা পরপর আসছে এবং কিছু বিয়োগ করতে দেওয়া হয়। ফলাফল নিয়ে বুলানির দাবি, কোকো ও ক্যাফেইন মনসংযোগ ও একাগ্রতা বাড়াতে সাহায্য করে। পড়ুয়াদের জন্যও চকোলেট কফি অত্যন্ত উপকারী বলে দাবি করেছেন তিনি।

বিএমসি নিউট্রিশন জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement