Advertisement
১৭ জুলাই ২০২৪
Mango

গন্ধ শুঁকে বাজার থেকে পাকা আম কিনে এনেছেন, কিন্তু তা কার্বাইডে পুষ্ট কি না বুঝবেন কী করে?

ক্রেতাদের চাহিদা মেটাতে ব্যবসায়ীরাও তাড়াতাড়ি পাকা আমের জোগান দিতে চান। সময়ের আগে আম পাকাতে স্বাভাবিক ভাবেই কার্বাইডের সাহায্য নিতে হয়।

Tips to identify artificially ripe mangoes

আম গাছপাকা কি না, বুঝবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৯:৪৫
Share: Save:

ভোটাভুটি করলে হয়তো গ্রীষ্মকাল হেরেই যাবে। কারণ, গরমের অস্বস্তি কারও পছন্দ নয়। তবে, একটি মাত্র কারণে ভ্যাপসা গরম, ঘাম সহ্য করতে পারেন। তা হল— আম। গরম পড়তেই বাজারে পাকা আমের দেখা মিলেছে। উৎসাহের চোটে বেশ কয়েকটা আম কিনেও ফেলেছেন। কিন্তু খেয়ে বুঝতে পারছেন, কোথাও একটা গোলমাল রয়েছে। অভিজ্ঞেরা বলছেন, তার কারণ হতে পারে রাসায়নিক পদার্থের ব্যবহার। ক্রেতাদের চাহিদা মেটাতে ব্যবসায়ীরাও তাড়াতাড়ি পাকা আমের জোগান দিতে চান। সময়ের আগে আম পাকাতে স্বাভাবিক ভাবেই কার্বাইডের সাহায্য নিতে হয়। গাছপাকা আম এবং রাসায়নিক দিয়ে পাকানো আমের তফাত বোঝা সহজ নয়। তবে অভিজ্ঞেরা বলছেন, ভাল আম চিনতে জহুরি হওয়ার প্রয়োজন নেই। শুধু কয়েকটি জিনিস মাথায় রাখলেই হবে।

১) জলে ডুবিয়ে দেখুন:

বাজার থেকে আম কিনে আনার পর অনেকেই তা জলে ডুবিয়ে রাখেন। আর এই পদ্ধতিতেই বোঝা যেতে পারে আম পাকাতে রাসায়নিক ব্যবহার করা হয়েছে কি না। যদি দেখেন আম জলে ডুবে যাচ্ছে, তা হলে বুঝবেন স্বাভাবিক নিয়মেই তা পেকেছে। যদি আম জলে না ডোবে, সে ক্ষেত্রে বুঝতে হবে, তা রাসায়নিক-পুষ্ট।

২) আমের রং:

টুকটুকে হলুদ রং দেখে এক ঝুড়ি আম কিনে নেওয়া মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। কেনার আগে আম একটু কেটে নিন। যদি দেখেন আমের গায়ে সবুজ আভা রয়েছে, তা হলে তা ভুলেও কিনবেন না। এই সবুজ আভার কারণ হতে পারে কার্বাইডের মতো রাসায়নিক পদার্থ।

Tips to identify artificially ripe mangoes

টুকটুকে হলুদ রং দেখে এক ঝুড়ি আম কিনে নেওয়া মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। ছবি: সংগৃহীত।

৩) আমের গায়ে চাপ দিয়ে দেখুন:

হলুদ রং ধরেছে মানেই আম সত্যি সত্যি পেকে গিয়েছে, তা কিন্তু নয়। তা বোঝার একটি উপায় হল আমের উপর চাপ দিয়ে দেখা। চাপ দিয়ে যদি নরম লাগে, তা হলে তা পাকা আম বলেই ধরে নেওয়া যায়। কিন্তু যদি তা না হয়, তা হলে নিশ্চিত হতে পারেন, তা রাসায়নিক ব্যবহার করেই পাকানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Tips Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE