• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্যানিটাইজার রাখেন গাড়িতে? বিপদ এড়াতে খেয়াল রাখুন এ সব

car
স্যানিটাইজার মজুত করার সময় সতর্ক হোন। ছবি: শাটারস্টক।

অ্যালকোহল মেশানো স্যানিটাইজার। করোনা থেকে বাঁচতে এটাই এখন প্রয়োজনীয় হয়ে পড়েছে। অথচ এই স্যানিটাইজারের জন্যই আগুন লেগে যেতে পারে বদ্ধ গাড়িতে! এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে বেশি পরিমাণে স্যানিটাইজার মজুত করলে ও গাড়ির ভিতরের তাপমাত্রা ৩০০ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেলে তবেই তা ভয়ের।

লকডাউনের সময়েও খুব প্রয়োজনে বেরতে হতে পারে। জরুরি পরিষেবায় যুক্ত থাকলে অফিসে আসা-যাওয়াও গাড়িতেই। কিন্তু সেই গাড়িতেই যদি রেখে দেন স্যানিটাইজার, তা হলে কিন্তু বিপদ ঘনাতে পারে অচিরেই! গাড়িতে উঠলে গাড়ির হাতল থেকে স্টিয়ারিং, সিট, ড্যাশবোর্ড— সব জায়গায় স্যানিটাইজার স্প্রে করাই এই পরিস্থিতিতে নিয়ম। গণপরিবহণে প্রতি বার সফরের পর পুরো গাড়ি স্যানিটাইজ করতে হবে। গাড়িতে যাঁরা উঠবেন, সবাইকে হাত স্যানিটাইজ করে নিতে হবে। ফলে অনেকেই গাড়িতে স্যানিটাইজারের বোতল রেখে দিচ্ছেন। অল্প পরিমাণে বা গাড়ি খুব গরম হয়ে না থাকলে তাতে অবশ্য ভয় নেই।

কেন জ্বলতে পারে আগুন?

আসলে নানা রকম রাসয়ানিক দিয়ে বানানো হয় স্যানিটাইজার। ভাল জাতের স্যানিটাইজারে থাকে খুব বেশি মাত্রায় অ্যালকোহল, তাই তার জীবাণু নাশ করার ক্ষমতা বেশি। কিন্তু সমস্যা হল, এই সব স্যানিটাইজার ভাইরাসকে যেমন ধ্বংস করে, তার নিজের মধ্যেও রয়েছে বিধ্বংসী ক্ষমতা। অ্যালকোহল অতি মাত্রায় দাহ্য বলে তাতে আগুন ধরে যেতে পারে। বিশেষ করে যদি অনেক ক্ষণ খুব গরম জায়গায় রেখে দেওয়া হয়। একই কারণে রান্না করার সময় হাতে স্যানিটাইজার লাগাতে বারণ করা হয়। আর এখন যেহেতু গরম বাড়ছে, এসি না থাকলে গাড়ির ভিতরও ভালই তেতে থাকে, তার উপর রোদের মধ্যে বেশ কয়েক ঘণ্টা দাঁড় করিয়ে রাখলে গাড়ি আরও গরম হয়ে যায়। তখন গাড়িতে আগুন লাগার আশঙ্কা বেড়ে যায়।

আরও পড়ুন: লকডাউনে বাড়ছে সাডেন হার্ট অ্যাটাক, কী কী উপসর্গ দেখলেই সচেতন হবেন

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন’-এর তরফ থেকে বলা হয়েছে, অগ্নিসুরক্ষা বিধির নিয়মানুসারে অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার গাড়িতে রাখা ঠিক নয়। তার উপর তা রাখা হয় প্লাস্টিক বোতলে। তাতে বিপদ বাড়ে। তবে কয়েক ঘণ্টা ধরে কড়া রোদে গাড়ি ফেলে না রাখলে আর প্রচুর পরিমাণে অ্যালকোহল মেশানো স্যানিটাইজার মজুত না করে রাখলে আগুন লাগার ভয় নেই।

ফার্মাসিস্ট অজয় সেনগুপ্তের মতে, ‘‘আগুন লাগার মতো ভয় অল্পস্বল্প স্যানিটাইজার থেকে না থাকলেও এ সব জিনিস রাখতে হয় তুলনামূলক ঠান্ডা জায়গায়। বদ্ধ গাড়িতে অত গরমের মধ্যে ফেলে রাখলে তার কার্যকারিতাও কমতে থাকে। ফলে কিছু দিন পর সেটা ব্যবহার করে আর কোনও লাভ হয় না।’’

আরও পড়ুন:  লকডাউনে সারা ক্ষণ মোবাইল, টিভি, কম্পিউটার? চোখ বাঁচাতে মেনে চলুন এ সব

ঠিক কী ভাবে রাখলে ভাল থাকে স্যানিটাইজার?

• স্যানিটাইজারের ঢাকা ভাল করে আটকান। নইলে ঘরের তাপমাত্রায় অ্যালকোহল উবে যেতে পারে।

• ব্যাগের মধ্যে অথবা ঘরের একটু ঠান্ডা কোণে রাখুন।

• শিশু ও পোষ্যের নাগালের বাইরে থাকুক অ্যালকোহল মেশানো স্যানিটাইজার।

তথ্য: সুজাতা মুখোপাধ্যায় ও মনীষা মুখোপাধ্যায়

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন