Advertisement
০৩ মে ২০২৪
Inspirational story

ডিগ্রি নয় চা-ই প্রিয়! মেলবোর্নে চায়ের ব্যবসা শুরু করে এক বছরেই কোটিপতি ভারতীয় ছাত্র

অস্ট্রেলিয়ার এক বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়তে গিয়েছিলেন। পড়া শেষ না করেই সানজিথ কোন্ডা হাউস মেলবোর্নে ‘ড্রপআউট চাইওয়ালা’ নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেন। এখন তিনি কোটিপতি!

চা বিক্রি করে কোটিপতি ভারতীয় ছাত্র।

চা বিক্রি করে কোটিপতি ভারতীয় ছাত্র। ফাইল-চিত্র।

সংবাদ সংস্থা
মেলবোর্ন শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৯:২৮
Share: Save:

অস্ট্রেলিয়ার এক বিশ্ববিদ্যালয়ের বিবিএ পড়তে গিয়েছিলেন। কিন্তু লেখাপড়া ছেড়ে দিয়ে ‘চাওয়ালা’ হওয়ার স্বপ্ন দেখেন সনজিথ কোন্ডা। স্বপ্নপূরণও হয়েছে তাঁর। চা বিক্রি করেই এখন তিনি কোটিপতি!

লা ট্রোবে বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্স পড়তে শুরু করেও শেষ করা হয়নি। এর পরেই সানজিথ কোন্ডা হাউস মেলবোর্নে ‘ড্রপআউট চাইওয়ালা’ নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেন তিনি। মেলবোর্নে কফি খাওয়ার চলই বেশি। এমন একটি জায়গায় চায়ের ব্যবসা শুরু করা মোটেই সহজ ছিল না।

সনজিথ বলেন, ‘‘ছোটবেলা থেকেই আমি চা ভীষণ ভালবাসি। বিবিএ পড়তে পড়তে হঠাৎ চায়ের ব্যবসা করার কথা আমার মাথায় আসে। সময় মতো এক প্রবাসী ভারতীয়কে পেয়ে যাই বিনিয়োগকারী হিসাবে। চা আর শিঙাড়া কেবল ভারতীয়দেরই নয়, অস্ট্রেলিয়ার অনেকেরই মন জয় করতে পেরেছে।’’

সনজিথের মতে, তাঁদের ‘বম্বে কাটিং চা’ ভারতীয়দের মধ্যে বেশ জনপ্রিয়। তবে অস্ট্রলিয়াবাসীরা আবার ‘মশলা চা’-ই বেশি পছন্দ করেন। সনজিথ জানান, তাঁদের সংস্থার পরের মাসে আয় প্রায় ৫.২ কোটি টাকা হবে।

ভারত থেকে চা আমদানি করেন সনজিথ। ‘ড্রপআউট চাইওয়ালা’-তে যাঁরা কাজ করেন, তাঁরা সবাই ভারতীয় ছাত্রছাত্রী। পড়ার ফাঁকে এই কাজের সঙ্গে যুক্ত তাঁরা। সনজিথ বলেন, ‘‘পড়াশোনা ছেড়ে দিয়েছি বলে বাবা-মা প্রথম দিকে বেশ আশাহত হয়ে পড়েছিলেন। তবে এখন তাঁরা আমায় নিয়ে বেশ গর্বিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Inspirational story australia Inspirational
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE