সম্প্রতি ধনতেরাসে সোনা- রুপোর গয়না, মুদ্রা বা বাসন কিনেছেন অনেকেই। সোনার গয়না এমনিতেই চকচক করে। সোনার রাসায়নিক গঠনের জন্য সোনা তার ঔজ্জ্বল্য হারায় না। আসলে সোনা বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে না। তাই ঔজ্জ্বল্য হারায় না। কিন্তু রুপো তেমন নয়। কিছু দিন ব্যবহারের পর থেকেই রুপো সহজেই  তার ঔজ্জ্বল্য হারাতে থাকে। কালো হয়ে এলে তার সৌন্দর্যও হারিয়ে যায়।

তবে যদি কিছু জরুরি ঘরোয়া উপায় জানা থাকে, তা হলে সহজেই রুপোকেও চকচকে রাখা যায়। এ সব উপাদান সহজলভ্য ও পকেটসই। জেনে নিন কী ভাবে সহজেই রুপোর জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো।

টুথপেস্ট: রুপোর জিনিসকে ঝকঝকে রাখতে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে তা ঘষে দিন। খানিক ক্ষণ রেখে দিয়ে ভাল করে ধুয়ে নিন রুপোর সামগ্রী। নিমেষে কালো ভাব দূর হবে।

আরও পড়ুন: হঠাৎ বিদ্যুৎস্পৃষ্ট হলে এ সব করে প্রাণ বাঁচান

নুন-লেবু: পুরনো রুপোকে সহজেই চকচকে করতে এই পদ্ধতি অবলম্বন করুন। একটি গোটা লেবুকে কেটে বীজ বার করে নুনের মধ্যে ফেলে রাখুন।  এ বার তা দিয়ে রুপোর জিনিস ঘষে দিন। তা হলেই নতুনের মতো দেখাবে রুপো।

কন্ডিশনার: শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। শ্যাম্পুর পর যে কন্ডিশনার চুলে মাখেন, তা দিয়েই ধুয়ে ফেলুন রুপোর  জিনিস। রুপোর গায়ে লেগে থাকা দাগ ও রঙের মালিন্য সরাতে এটি খুব কার্যকর।

আরও পড়ুন: এ ভাবে মিষ্টি খেলে কোনও ভাবেই বাড়বে না মেদ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কেচাপ:  এ জিনিস কেবল রান্নাতেই নয়, ব্যবহার করুন রুপোর জিনিস ঝকঝকে করতেও। একটি কাপড়ের উপর কিছুটা কেচাপ নিয়ে রুপোর জিনিসের উপর ঘষে দিন। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন। রুপোর চমক দেখলে অবাক হয়ে যাবেন!