Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

বর্ষায় চুল নিয়ে চিন্তা? দেখে নিন সমাধানের উপায়

নিজস্ব প্রতিবেদন
২৫ জুলাই ২০১৮ ১১:৪৯
বর্ষায় চুলের যত্ন যেন বিরাট ঝক্কির! কেবল বৃষ্টির জল থেকে বাঁচানোই নয়, বাতাসের অপকারী ব্যাকটিরিয়া, ধুলো সব কিছুর হাত থেকেই চুলকে রক্ষা করতে হয়। তার উপর বর্ষায় ঘন ঘন ভিজে যাওয়ার ভয় তো থাকেই। দেখে নিন, ঠিক কী কী উপায়ে এই বর্ষাতেও আপনার চুল হবে তরতাজা ও সুস্বাস্থ্যের অধিকারী। ছবি: পিক্সঅ্যাবে।

বৃষ্টিতে ভিজে এলে, বাড়ি ফিরেই গরম জলে হালকা কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। কন্ডিশনার লাগাতে ভুলবেন না একেবারেই। বৃষ্টির জলে অম্ল ও নানা ক্ষতিকর উপাদান থাকে। তাই তা না ধুয়ে ফেলে রাখলে চুলের ক্ষতি হবে। ছবি: শাটারস্টক।
Advertisement
বর্ষায় প্রতি রাতেই ঘুমতে যাওয়ার আগে গরম তেল মালিশ করুন চুলের গোড়ায়। নারকেল ও আমন্ড তেলের মিশ্রণ চুল যেমন ভাল রাখে, তেমন বর্ষায় চুলের গোড়াকে আলগা হতে দেয় না। ছবি: পিক্সঅ্যাবে।

বর্ষায় জল তেষ্টা কম পেলেও চুল ভাল রাখতে প্রচুর জল খান। সুষম খাবার রাখুন ডায়েটে। মরসুমি সবজি ও ফলের রস চুলের জন্য অত্যন্ত উপকারী। স্বাস্থ্যকর, উজ্জ্বল চুল পেতে দুধ ও ঘরে পাতা টক দই খেতে পারেন। লঙ্কায় থাকা ভিটামিন সি চুলের জন্য বেশ উপকারী। তাই ঝাল খেতে পারলে আর ভাবনা নেই। ছবি: পিক্সঅ্যাবে।
Advertisement
ভিজে চুল কখনওই আঁচড়াবেন না। ড্রায়ার দিয়ে চুল শুকনো করাও চুলের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। বরং স্নানের পর খানিক ক্ষণ চুল শুকোতে দিন প্রাকৃতিক উপায়েই। তার পর চুলের জট ছাড়াতে বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। মাসে দু’বার বর্ষার উপযোগী স্পা করান। ছবি: আনস্প্ল্যাশ।

অবসাদ চুলের জন্য ক্ষতিকারক। চুল পেকেও যেতে পারে হতাশা থেকে। তাই অবশ্যই হাসিখুশি থাকুন। আর নিয়ম করে সপ্তাহে দু’দিন চুলে লাগান ডিম-দই-আমলা মেশানো প্যাক। ছবি: পিক্সঅ্যাবে।