• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ সব উপায়ে দীর্ঘ দিন ভাল থাকবে মোবাইল, চুরি গেলে মিলবে ক্ষতিপূরণও

mobile
ফোন ভাল রাখতে মেনে চলুন বিশেষ কিছু নিয়ম। ছবি: শাটারস্টক।

Advertisement

উৎসবের মরসুমে অনেক মোবাইল প্রস্তুতকারী সংস্থাই নতুন নতুন মডেল বাজারজাত করেন। দেখেবেছে কিনলেন না হয় একটা। কিন্তু তার পর? মোবাইলের মূল যত্নের পাঠটুকু মাথায় রাখছেন তো?

ফেসবুক, ইনস্টাগ্রামে ছবি আপলোড ছাড়াও ফোনের ব্যাবহার কিন্তু বিস্তৃত। বিশেষ করে আজকাল অফিসের নানা কাজও কম্পিউটারের বদলে মোবাইলে সারতে হয় বলে ফোন কেনার সময় খতিয়ে দেখতে হয় অনেক কিছুই। শুধুই ভাল ক্যামেরা বা দারুণ একটা মডেলই শেষ কথা নয়। তাই ফোন কেনার সময় অবশ্যই খেয়াল রাখুন এর র‌্যাম ও রমের বিষয়টিও।

তবে শুধু দেখেবেছে কিনলেই কাজ শেষ এমন নয়। মোবাইলের যত্ন নিতে গিয়ে পছন্দসই কোনও কভার লাগানো বা ফোনের উপরে গ্লাস মেরে রাখাই সেষ কথা নয়। ফোনের ক্ষতি হতে পারে আরও নানা কারণে। তাই জেনে নিন কী ভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ভাল থাকবে সাধের মোবাইল ফোন।

আরও পড়ুন: পেট ও কোমরের মেদ নিয়ে চিন্তায়? বাড়িতে থেকে এ সব ব্যায়ামেই কমবে তা

  • ফোন কেনার পরে আপনার প্রথম কাজই হবে ফোনে ভাল মানের গ্লাস স্ক্রিন গার্ড ও ফোন কেস লাগানো। এতে স্ক্রিনের ক্ষতি হবে না। ধাক্কাধাক্কিতে হাত থেকে পড়ে গেলেও ভেঙে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

  • ১০০ শতাংশ চার্জ হওয়ার আগে ফোন ব্যবহার করার অভ্যাস ছাড়ুন। তাতে ফোনের ব্যাটারির কর্মক্ষমতাও যেমন বাড়বে, তেমনই বাইরে যত খুশি ব্যবহারও করতে পারবেন।

  • তাড়াতাড়ি কিনে ফেলুন একটা রবারের ফোন হোল্ডার। এতে ফোন সহজে আপনার গ্রিপ থেকে আলগা হয়ে যাবে না।

  • ফোনে ডাউনলোড করুন অ্যান্টি থেফট সফটওয়্যার। ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও অনায়াসে পেয়ে যাবেন তার হদিশ।

আরও পড়ুন: ওজন বেড়েছে? ব্যায়াম ছাড়াই এই ডায়েটে এক মাসে কমিয়ে ফেলুন অনেকটা মেদ

ইনসিওরেন্স করে রাখুন নতুন ফোনের। ছবি: শাটারস্টক।

  • সঙ্গে রাখুন নরম কাপড়। চেষ্টা করুন সব সময় ফোন শুকনো ও পরিস্কার রাখতে। এতে ফোনের ডিভাইসের আয়ু বাড়ে। ভিজে গেলে তাড়াতাড়ি ব্যাটারি খুলে নিয়ে শুকিয়ে নিন হাওয়ায়। বাড়ির চালের কৌটতে রেখে দিলে বা চড়া রোদে ফোনের ব্যাটারি রাখলেও শুকোতে সুবিধা হবে।

  • যতই ছবি তুলুন না কেন, চেষ্টা করুন বাড়ি ফেরামাত্র ছবি কম্পিউটার অথবা অন্য কোথাও ছবি স্থানান্তরিত করার। ফোনের মেমোরিতে অযথা চাপ সৃষ্টি করবেন না। এতে ফোন কাজ করবে আরও দ্রুত।

  • সেলফিস্টিক ব্যবহারের সময় তার গ্রিপ নিয়ে সতর্ক থাকুন। কোনও ভাবেই যেন ফোন থেকে তা আলগা না হয়ে যায়।

  • ইনসিওরেন্স করে রাখুন নতুন ফোনের। দামি ফোন হলে তো কথাই নেই! ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সোজা চলে যান ইনসিওরেন্স কোম্পানির কাছে। নতুন ফোন কেনার টাকার বেশির ভাগটাই মিলবে এই ইনসিওরেন্স থেকে

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন