×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

লাইফস্টাইল

ম্যাগি ভালবাসেন? এই রেসিপিগুলো ট্রাই করে দেখেছেন?

নিজস্ব প্রতিবেদন
২৮ জুন ২০১৮ ১২:২৯
ম্যাগি! নাম শুনলেই জিভে জল আসে এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। বিতর্ক সরিয়ে সে আবার স্বমহিমায়। টিফিন হোক বা রান্নার ঝঞ্ঝাটে না গিয়ে পেট ভরা খাবারের সন্ধান— ইয়ং জেনারেশন কিন্তু ভরসা রাখে ম্যাগিতেই। কিন্তু চেনা ছকের বাইরে যদি আরও আকর্ষণীয় করে রান্না করা যায় ম্যাগি? বর্ষার বিকেল জমে যায় চা-এর সঙ্গে এই ‘টা’, তা হলে কেমন হয়? কী ভাবে? চোখ রাখুন গ্যালারিতে। ছবি: শাটারস্টক।

চিজ ম্যাগি: বিষয়টা খুব সোজা। যেভাবে টু মিনিটস নুডুলস বানান, সে ভাবেই বানিয়ে নিন। মানে, জল একটু গরম হলে, তাতে ম্যাগি ও পছন্দের সবজি দিয়ে দু’ মিনিট সময় দিয়ে জল ঝরিয়ে নিয়ে মশলা ছড়িয়ে নিন। তা হলেই তৈরি আপনার সাধের ম্যাগি। চিজ ম্যাগি বানাতে আরও এক ধাপ কাজ বাকি। নামানোর আগে, ম্যাগির উপর ছড়িয়ে দিন গ্রেটেড চিজ। ব্যস, এটুকুই। ছবি: শাটারস্টক।
Advertisement
ম্যাগি কাটলেট: হ্যাঁ। সম্ভব। বাটিতে সেদ্ধ মটরশুঁটি ও ভুট্টা দানা নিন। ভাল করে হাতে পিষে তাতে যোগ করুন জল ঝরানো সেদ্ধ করা ম্যাগি। এর পর এতে স্বাদ অনুযায়ী মশলা, আদা বাটা মেশান। ছড়িয়ে দিন গ্রেটেড চিজ। মিশ্রণে দিন বেসন ও সামান্য দুধ। এ বার মিশ্রণকে হাতে চেপে কাটলেটের আকারে গড়ুন। বিস্কুটের গুঁড়োয় ডুবিয়ে ভেজে ফেলুন। ছবি: শাটারস্টক।

মিট ম্যাগি: আমিষাশী? তবে এ রেসিপি আপনার। ছোট টুকরোর বোনলেস চিকেনকে নুন, হলুদ, ম্যাগি মশলা, লেবুর রস, একটু টমাটো সস ও সামান্য চিনি দিয়ে মেখে রাখুন। কড়ায় সাদা তেল গরম করে তাতে ঝিরিঝিরি করে কাটা পিঁয়াজ ও রসুনের টুকরো দিন। মেখে রাখা মাংস দিয়ে কষে নিন। এ বার আগে থেকে প্রায় সেদ্ধ করে রাখা ম্যাগি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। ছবি: শাটারস্টক।
Advertisement
ম্যাগি পকোড়া: যে ভাবে জল ঝরানো শুকনো ম্যাগি বানান, সে ভাবে বানিয়ে নিন। এ বার তা ঠান্ডা করে তাতে ম্যাগি মশলা, গরম মশলা, নুন, লঙ্কা গুঁড়ো, আদা গুঁড়ো, বেরেস্তা, খাবার সোডা মেশান। গলা মাখন দিন। এতে যোগ করুন ছোট এক কাপ বেসন। আঁট করে মেখে নিন গোটা মিশ্রণ। এ বার ছোট ছোট অংশে ভাগ করে ভাজুন ডুবো তেলে। সস-সহ পরিবেশন করুন মন মাতানো এই পদ। নিজস্ব ছবি।

ম্যাগি স্যান্ডউইচ: সবচেয়ে সহজ উপায়ে বানিয়ে ফেলুন এই পদ। সবজি-সহ একটু শুকনো করে বানিয়ে ফেলুন ম্যাগি। এ বার তাকেই পুরে দিন গ্রিলড স্যান্ডউইচের মধ্যে। একঘেয়ে টি‌ফিনে নয়া স্বাদ বাড়ান বা বাড়িতে অতিথিকে দিন চায়ের সঙ্গে। ছবি: পিক্সঅ্যাবে।

ডিপ ফ্রায়েড ম্যাগি: যে ফ্লেভারের ম্যাগি পছন্দ করেন, সেটাই রাঁধুন একটু শুকনো শুকনো করে। এ বার প্যানে তেল গরম করে তাতে পছন্দের সবজি দিন। মেশান চাট মশলা, ম্যাগি মশলা, আদা-রসুন বাটা, গরম মশলা, নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো। শুকনো ও ভাজা ভাজা হয়ে এলে এতে দিন বানানো ম্যাগি। তেলে নাড়াচাড়া করুন। নামানোর আগে ধনে পাতা ছড়িয়ে নিন।  ছবি: শাটারস্টক।

Tags: কাটলেট